×
নিউজদেশ

ট্রেনে যাতায়াতের নিয়ম পরিবর্তন, না জানলে ক্ষতি

Advertisement

ট্রেনের যাতায়াত সাধনার মানুষদের জন্যে খুব সুবিধার পথ। ট্রেনে যাতায়াতকারীদের জন্য নিয়ম পরিবর্তন করেছে ভারতীয় রেল। এমন পরিস্থিতিতে, বাড়ি থেকে বের হওয়ার আগে পরিবর্তিত নিয়ম সম্পর্কে সঠিক তথ্য থাকা আপনার জন্য গুরুত্বপূর্ণ। আপনার কাছে তথ্য না থাকলে আপনাকে জরিমানা দিতে হতে পারে বা আপনি সমস্যায় পড়তে পারেন। যাত্রীদের সুবিধার্থে রেলের দিক থেকে নিয়ম বদলাতে থাকে। আবারও ট্রেনে ভ্রমণের নিয়ম বদল করল রেলওয় কতৃপক্ষ। পরিবর্তিত নিয়মগুলো আপনাদের জেনে রাখা দরকার ও গুরুত্বপূর্ণ। রেলওয়ের তৈরি করা নতুন নিয়ম বিশেষ করে রাতে ভ্রমণকারীদের জন্য প্রযোজ্য হবে।

Advertisement

যাত্রীদের কাছ থেকে প্রায়ই অভিযোগ পেয়ে থাকেন রেলওয়ে অফ ইন্ডিয়া: রেলওয়ে বোর্ড প্রায়ই রাতে যাতায়াতকারীদের সমস্যার বিষয়ে অভিযোগ পান। এ বিষয়টি মাথায় রেখে নিয়ম পরিবর্তন করেছে। রাতে ঘুমতে অনেকে অনেক ধরনের বাঁধা পেয়ে থাকেন ট্রেনে। কিছু কিছু সমস্যা মানুষের এ তৈরি যেমন অতিরিক্ত জোরে কথা বলা, গান গাওয়া, গান শোনা। কিন্তু এই সবের জন্যে হতে পারে করা শাস্তি।

নতুন নিয়ম অনুযায়ী, আপনার রাতের যাত্রায় একসঙ্গে ভ্রমণকারী কোনো যাত্রী মোবাইলে বা সামনা সামনি উচ্চস্বরে কথা বলতে পারবেন না। কিংবা তিনি উচ্চকণ্ঠে গান শুনতে পারবেন না। এইসব কাজে আপনার ঘুম ভাঙ্গলে, ও রেল কর্তৃপক্ষ আপনার কাছ থেকে অভিযোগ পেলে এ ধরনের ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Advertisement

এমন অভিযোগ যাত্রীদের কাছে থেকে পেওয়া যায় অনেক যেমন, পাশের সিটে উপস্থিত যাত্রীদের মোবাইলে উচ্চস্বরে কথা বলা বা গান শোনার অভিযোগ। কোনো কোনো দল উচ্চস্বরে কথা বলছে, যা অন্য যাত্রীদের ঘুমের ব্যাঘাত ঘটাচ্ছে বলেও অভিযোগ। রাতে লাইট জ্বালালেও অনেক ঝগড়া হয়। তখন রেলের কর্মীদের ঘটনাস্থলে পৌঁছে এ ধরনের সমস্যার সমাধান করতে হবে।

রাত 10 টার পরে থেকে জারি হবে এই নিয়ম:

নতুন নিয়মে রাত ১০টার পর কোনো যাত্রী মোবাইলে জোরে কথা বলতে পারবেন না। বা জোরে গান শোনার অনুমতি নেই। রাতের যাত্রায় রাতের আলো বাদে সব আলো নিভিয়ে দিতে হবে। দলবদ্ধভাবে হাঁটা যাত্রীদের উচ্চস্বরে কথা বলতে দেওয়া হবে না। অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে। চেকিং স্টাফ, RPF, ইলেকট্রিশিয়ান, ক্যাটারিং স্টাফ এবং রক্ষণাবেক্ষণ কর্মীরা রাতে শান্তিপূর্ণভাবে কাজ করবে। তার নিজেও সচেতন হোন ও নিজের কাছের লোকদের ও সচেতন করুন এই ব্যাপারে।

Related Articles

Back to top button