দেশনিউজ

নিমেষে ধ্বংস করতে পারে চিনের জাহাজ, ভারতে আসল নতুন নৌসেনা

Advertisement

মুম্বই: লাদাখে ভারত-চিন সীমান্তে অবস্থা এখনও যথেষ্ট উদ্বেগজনক। ।তা নিয়ে ভারতীয় সেনা প্রধানের চিন্তার শেষ নেই। আর এরই মধ্যে আরব সাগরে নামল ভারতীয় নৌ-সেনার পঞ্চম স্করপেন সাবমেরিন। যা নিমেষের মধ্যে ধ্বংস করে দিতে পারে চিনের জাহাজকে। এই সাবমেরিনের অন্তর্ভুক্তির ফলে বলাই যায় আরও একটু শক্তিশালী হল ভারতীয় নৌসেনা। আজ, বৃহস্পতিবার মুম্বইয়ের মাঝগাঁও ডক থেকে ভারতে তৈরি উন্নততর স্টেলথ্ ডুবোজাহাজ’টিকে আনুষ্ঠানিকভাবে আরব সাগরে নামানো হল।

বোতাম টিপতেই, জলে নেমে গেল সাবমেরিন। উন্নত ফিচারে প্রযুক্তিতে তৈরি স্করপেন। সামুদ্রিক শিকারী মাছের নামে নামকরণ করা হয়েছে এই ডুবো জাহাজের। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের অনুমান, বঙ্গোপসাগর এবং ভারত মহাসাগরীয় অঞ্চলে চিনা নৌবাহিনীর মোকাবিলায় অপরিহার্য ভূমিকা নিতে চলেছে এই  সাবমেরিন।

জানা গিয়েছে, প্রায় ৬৭ মিটার লম্বা স্করপেন সাবমেরিন। যার ওজন প্রায় ২ হাজার টন। চওড়া প্রায় সাড়ে ৬ মিটার।  ডিজেল ও বিদ্যুতে চলবে এই সাবমেরিন। দীর্ঘক্ষণ জলের তলায় ডুবে থাকতে পারবে এই সাবমেরিন। পাশপাশি নিঃশব্দে শত্রুপক্ষের ওপর নজর রাখতে সিদ্ধহস্ত। সব মিলিয়ে ভারতীয় নৌসেনার এই সাবমেরিনের অন্তর্ভুক্তিকরণ চিনের কাছে একটা হুঁশিয়ারি হয়ে দাঁড়াল, এমনটা বলাই যায়।

Tags

Related Articles

Back to top button