Today Trending Newsদেশনিউজ

ভারতে অনুমতি পেল রুশ টিকা স্পুটনিক ভি, টিকার কার্যকারিতা ৯১.৬ শতাংশ

সম্প্রতি ডিসিজিআই অনুমতি দিয়েছে স্পুটনিক ভি টিকার

×
Advertisement

চলতি বছরের মার্চ মাসের শেষ সপ্তাহ থেকে ফের করোনা ভাইরাস ভয়াবহ রূপ ধারণ করেছে ভারতে। বছরের প্রথম দিকে দৈনিক সংক্রমণের হার উল্লেখযোগ্যভাবে কমলেও বর্তমানে পাল্লা দিয়ে বাড়ছে করোনা সংক্রমণ গ্রাফ। এপ্রিল মাসের শুরু থেকে দৈনিক সংক্রমণ ১ লাখের কাছাকাছি পৌঁছেছে। এমনকি গত রবিবার সমস্ত রেকর্ড ভেঙে দিয়ে ব্রাজিলকে পিছনে ফেলে দৈনিক করোনা সংক্রমণ ১ লাখ ৬৮ হাজার ছাড়িয়েছিল। করোনা সংক্রমনের এই পরিসংখ্যান দেখে রীতিমতো উদ্বেগে রয়েছে গোটা দেশবাসী। প্রত্যেকটি রাজ্যে করোনা টিকাকরণ ব্যবস্থা দ্রুত করা হয়েছে।

Advertisement

এতদিন ধরে ভারত ভূখণ্ডে দুটি করোনার টিকা ব্যবহার করা হচ্ছিল। একটি হল সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড ও অন্যটি হলো ভারত বায়োটেকের কোভাক্সিন। তবে এবার ভারতের ড্রাগ কন্ট্রোলের ছাড়পত্র পেয়ে তৃতীয় টিকা হিসাবে ভারতে আসতে চলেছে রুশ টিকা স্পুটনিক ভি। সম্প্রতি রাশিয়ান ডিরেক্ট ইনভেসমেন্ট ফান্ড একটি বিবৃতি মাধ্যমে জানিয়েছে, “বিশ্বের ৬০ তম দেশ হিসাবে ভারত রুশ টিকা স্পুটনিক ভি ব্যবহারের অনুমোদন দিল।” জানা গিয়েছে, ভারতে এই রুশ টিকা স্পুটনিক ভি তৈরি করতে চলেছে ডক্টর রেড্ডি’জ।

ভারতে এই টিকা ব্যবহারের জন্য অনুমতি চেয়ে আবেদন করেছিল ডক্টর রেড্ডি’জ গত ১৯ ফেব্রুয়ারি। তারপর গত ১ এপ্রিলের একটি বিশেষজ্ঞ কমিটি এই টিকা অনুমতির জন্যে বৈঠক হয়। বৈঠকের পর কমিটি গত সোমবার স্পুটনিক ভি ব্যবহারের অনুমতি দিয়ে দিয়েছিল। তারপর অপেক্ষা ছিল ডিসিজিআই এর অনুমতির। এবার বৈঠকের ২৪ ঘন্টার মধ্যেই ডিসিজিআই অনুমতি দিয়ে দিল। এবার ভারতে ব্যবহার হতে চলেছে রুশ টিকা স্পুটনিক ভি।

Advertisement

Related Articles

Back to top button