নিউজদেশ

Howrah Hatiya Vande Bharat: সুখবর! রাঁচি থেকে হাওড়া এবার মাত্র ৫ ঘন্টায়, চালু হবে নতুন বন্দে ভারত এক্সপ্রেস

রাঁচি থেকে হাওড়ার দূরত্ব প্রায় ৪১৯ কিলোমিটার

×
Advertisement

দূরে কোথাও যাওয়ার জন্য মোটামুটি সাধ্যের মধ্যে খরচে কম সময়ে পৌঁছে যাওয়া যায় এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে। সর্বস্তরের মানুষ এই রেল পরিষেবা স্বাচ্ছন্দে ব্যবহার করতে পারেন। আর এই রেল পরিষেবা উন্নতিকরনের কাজে নিরলস পরিশ্রম করে চলেছে ভারতীয় রেল। আর ভারতের রেল ব্যবস্থায় এক যুগান্তকারী নজির বন্দে ভারত এক্সপ্রেস। প্রযুক্তিগত দিক থেকে শুরু করে যাত্রী স্বাচ্ছন্দ, সবদিক থেকেই বিশ্বের আধুনিক ট্রেন গুলিকে প্রতিযোগিতায় ফেলতে পারে বন্দে ভারত এক্সপ্রেস। এবার নতুন বছরের আগেই পশ্চিমবঙ্গবাসীদের জন্য দ্বিতীয়বার সুখবর শোনালো ভারতীয় রেল। হাওড়ার নিউ জলপাইগুড়ির পরে এবার রাঁচির হাতিয়া ডিভিশন থেকে হাওড়া পর্যন্ত চলবে আরেকটি বন্দে ভারত এক্সপ্রেস।

Advertisement

নতুন বছরের আগেই হাওড়া হাতিয়া বন্দে ভারত এক্সপ্রেস চালুর খবর নিয়ে সরগরম গোটা মহল। যদিওবা কবে থাকতে এই ট্রেন চালু হবে সেই নিয়ে কোনো অফিসিয়াল বিবৃতি পাওয়া যায়নি। জানা গিয়েছে রাঁচি রেল বোর্ড থেকে কবে বন্দে ভারত এক্সপ্রেস চালু করা হবে সেই সিদ্ধান্ত নেবে রেলওয়ে বোর্ড শীঘ্রই। মনে করা হচ্ছে ২০২৩ সালের একদম শুরুর দিক থেকেই শুরু হতে চলেছে এই পরিষেবা।

রাঁচি থেকে হাওড়া দূরত্ব প্রায় ৪১৯ কিলোমিটার। বন্দে ভারত এক্সপ্রেস এই যাত্রা করবে মাত্র ৪ ঘন্টা ৫৫ মিনিটে। এই বন্দে ভারত এক্সপ্রেস সর্বোচ্চ ১৫০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে দৌড়াতে পারে। দেশীয় প্রযুক্তিতে তৈরি এই বন্দে ভারত এক্সপ্রেসে রয়েছে বিভিন্ন ধরনের অত্যাধুনিক সুযোগ-সুবিধা। এই ট্রেন অত্যন্ত হালকা এবং মাত্র ৫২ সেকেন্ডে ১০০ কিলোমিটার প্রতি ঘন্টার গতি তুলতে পারে। এই ট্রেনে রয়েছে স্বয়ংক্রিয় দরজা। এছাড়া এই ট্রেনের চেয়ার ১৮০ ডিগ্রি পর্যন্ত ঘোরাতে পারবেন যাত্রীরা। এসবের পাশাপাশি গোটা ট্রেনে অত্যাধুনিক ভ্যাকিউম টয়লেট, পাওয়ার ব্যাকআপ সিস্টেম, সিসিটিভি ক্যামেরা, জিপিএস মনিটরিং সিস্টেম ইত্যাদি রয়েছে।

Advertisement

Related Articles

Back to top button