কলকাতানিউজরাজ্য

মাধ্যমিকের পর এবার উচ্চমাধ্যমিকেও সিলেবাসে কাটছাঁট

Advertisement

এবার উচ্চ মাধ্যমিকেও কমানো হচ্ছে সিলেবাস পর্ব। ৩০ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত সিলেবাস কাটছাঁটের প্রস্তাব দেওয়া হয়েছে। কিছুদিন আগেই জানানো হয় মাধ্যমিক শুরুর ভাবনা ফেব্রুয়ারিতেই হবে বলে জানানো হয়েছে কিন্তু পরীক্ষার ক্ষেত্রে সিলেবাস কমানো হবে বলে সূত্রের খবর। এই নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলে সিদ্ধান্ত জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

প্রসঙ্গত চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা সঠিকভাবে সম্পন্ন হলেও করোনার জেরে বহু দিন থেমে ছিলো উচ্চ মাধ্যমিক পরীক্ষা। অবশেষে সেই পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত জানায় রাজ্য কোনোমতে নম্বর দিয়ে উচ্চ শিক্ষার বৈতরণী পার করানো হয় ছাত্র ছাত্রীদের। কিন্তু শেষ পর্যন্ত করোনায় এখনো থমকে আছে কলেজ এবং স্কুলের ক্লাস।

তবে এসবের মধ্যেই কলেজ বিশ্ববিদ্যালয়ে শিক্ষাবর্ষ শুরু হচ্ছে ১ নভেম্বর থেকে। উচ্চ মাধ্যমিকের সিলেবাস কাটছাঁটের প্রস্তাব অনুমোদন পেলেই রাজ্যের ছাত্র-ছাত্রীদের জানানো হবে বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে এখনো পর্যন্ত মাধ্যমিকের সূচির ওপরই নির্ভর করেই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ তাদের পরীক্ষা সূচি ঠিক করবে। এ বছর মাধ্যমিক শুরু হয় ১৮ ফেব্রুয়ারি, উচ্চমাধ্যমিক শুরু হয় ১২ মার্চ থেকে। সম্প্রতি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের পরীক্ষা নিয়ে অনেক কথাই বলেন। শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন মাধ্যমিকের পরীক্ষা সূচি ঘোষণা এবং সিলেবাস কতটা কমানো যেতে পারে সেই বিষয়ে মধ্যশিক্ষা পর্ষদের সঙ্গে আলোচনার পরেই জানানো হবে। আশা করা হচ্ছে আগামি সপ্তাহের মধ্যে ২০২১ এর উচ্চ মাধ্যমিক কবে হবে সেই নিয়েও একটা স্পষ্ট ভাবে ধারণা পাওয়া সম্ভব হবে।

Tags

Related Articles

Back to top button