টেক বার্তা

৩৫ হাজার টাকায় পুরনো Hero Splendor বাইককে বানিয়ে ফেলুন ইলেকট্রিক বাইক, জানুন কিভাবে

অনলাইনে একটি ইলেক্ট্রিক কনভার্শন কিট কিনলেই আপনার কাজ হয়ে যাবে

Advertisement
Advertisement

সারা ভারতে এই মুহূর্তে সবথেকে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে পেট্রোল এবং ডিজেলের বাড়তে থাকা দাম। এই সময়ে পেট্রোল এবং ডিজেলের অতিরিক্ত খরচা থেকে রক্ষা পেতে সবাই ইলেকট্রিক যানবাহন ব্যবহার করার পরিকল্পনা নিচ্ছেন। এই মুহূর্তে বিভিন্ন কোম্পানি নতুন নতুন ইলেকট্রিক গাড়ি এবং ইলেকট্রিক বাইক মার্কেটে আনা শুরু করে দিয়েছে যার মধ্যে অন্যতম হলো হিরো। যদি আপনিও ইলেকট্রিক বাইক কেনার ইচ্ছা রাখেন কিন্তু আপনার কাছে বাজেট কম থাকে তাহলে এই খবরটি শুধুমাত্র আপনার জন্য। আপনার কাছে যদি একটি পুরনো হিরো স্প্লেন্ডার বাইক থাকে, তাহলে সেটাকেও আপনি ইলেকট্রিক বাইক হিসেবে ব্যবহার করতে পারেন। কিভাবে? চলুন জেনে নেওয়া যাক বিস্তারে।

Advertisement
Advertisement

ভারতের সবথেকে জনপ্রিয় কিছু বাইকের মধ্যে তালিকায় রয়েছে হিরো স্প্লেন্ডার। তবে এখনো পর্যন্ত এই বাইকের ইলেকট্রিক ভার্শন লঞ্চ করেনি কোম্পানি। কিন্তু চিন্তা করার কোনো কারণ নেই, কারণ ভারতীয় বেশকিছু স্টার্টআপ কোম্পানি সব সময় ভারতীয় ব্যবহারকারীদের জন্য নিত্য নতুন প্রোডাক্ট নিয়ে আসার পরিকল্পনা রাখেন। ঠিক সে রকম ভাবেই, মুম্বাইয়ের একটি ইলেকট্রিক ভেহিকেল স্টার্টআপ কোম্পানি GoGoA1 নিয়ে চলে এসেছে স্প্লেন্ডার বাইক এর জন্য স্পেশাল ইলেকট্রিক কনভার্শন কিট। এটি ব্যবহার করে আপনারা পুরনো এবং আরটিও লাইসেন্স ব্যতীত যেকোনো স্প্লেন্ডার বাইককে আবারো ভালোভাবেই রাস্তায় চালাতে পারবেন। এই বিশেষ ইলেকট্রিক কনভার্শন কিট আরটিও দ্বারা সার্টিফাইড এবং স্প্লেন্ডার ব্যবহারকারীরা GoGoA1 থেকে অনলাইনে কিনতে পারবেন এই ইলেকট্রিক কনভার্শন কিট।

Advertisement

তবে কোম্পানি জানিয়েছে, হিরোর আরো একটি জনপ্রিয় বাইক এইচএফ ডিলাক্স এর ইলেকট্রিক কনভার্শন কিটও তারা তৈরি করতে চলেছে। তবে এই বাইকের কিট তৈরি করতে আরো কিছুদিন সময় লাগবে বলে জানানো হয়েছে। তবে হ্যা, যখন আপনি ইলেকট্রিক কনভার্শন কিট আপনার পুরনো বাইকে লাগাবেন, তখন আরো একবার আরটিও লাইসেন্স করিয়ে নিতে পারেন। আগের স্প্লেন্ডার বাইকের মত করেই আপনাকে আরটিও থেকে অ্যাপ্রুভাল নিতে হবে। স্প্লেন্ডার এর ইলেকট্রিক কিট এই মুহূর্তে মার্কেটে পাওয়া যাচ্ছে এবং এর দাম রাখা হয়েছে ৩৫,০০০ টাকা। তবে এই দাম ধার্য হবে যদি আপনি অনলাইনে অর্ডার করেন।

Advertisement
Advertisement

এই একই জিনিস যদি আপনি আপনার শহরে স্থিত ওই কোম্পানির কোন সেন্টার থেকে ক্রয় করতে চান তাহলে আপনাকে খরচ করতে হবে ৩৭,০০০ টাকা। তবে যদি আপনি কোন সেন্টার থেকে এই জিনিসটি কিনতে চান তাহলে আপনার কিছুটা সুবিধা হবে। কোন খরচ ছাড়াই সেখানে আপনার বাইকের সাথে এই কনভার্শন কিট লাগিয়ে দেবে সেখানকার ইঞ্জিনিয়াররা। এর সঙ্গে যে ব্যাটারি লাগবে, সেটা আপনি আলাদা কিনতে পারেন, অথবা ভাড়াও করতে পারেন। তবে আপনাকে জানিয়ে রাখি, যদি আপনি এই ইলেকট্রিক কিট এখন কেনেন তাহলে আপনি পাবেন ৩৫,০০০ অথবা ৩৭,০০০ টাকায়। এই মুহূর্তে কোম্পানি একটি অফার চালাচ্ছে। তবে যদি আপনি এই অফার গ্রহণ করতে ইচ্ছুক না থাকেন এবং কয়েকদিন পরে এই ইলেকট্রিক কনভার্শন কিট কিনতে চান, তাহলে আপনাকে ৪৪,৪৮৬ টাকা খরচ করতে হবে (ব্যাটারি ছাড়া)। তাই যত তাড়াতাড়ি সম্ভব এই নতুন অফারের সুযোগ নিন।

Advertisement

Related Articles

Back to top button