নিউজরাজ্য

বৃষ্টিতে ভাসছে জেলা থেকে শহর, আর কতদিন চলবে এরকম বৃষ্টি? জানাচ্ছে হাওয়া অফিস

বর্তমানে নিম্নচাপ অবস্থান করছে বাংলাদেশে

উত্তর বঙ্গোপসাগরের উপরে তৈরি হয়েছে একটি গভীর নিম্নচাপ যার কারণে আগামী ২৪ ঘন্টায় কলকাতাসহ দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় ভারী বৃষ্টিপাত ঘটাতে চলেছে।আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী এই নিম্নচাপ বাংলাদেশ খুলনার কাছাকাছি বর্তমানে অবস্থান করছে। এই নিম্নচাপের প্রভাবে পশ্চিমবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা। মুর্শিদাবাদ এবং বীরভূমের ওপর দিয়ে নিম্নচাপ বিহার এবং ঝাড়খণ্ডের দিকে চলে যেতে পারে। পশ্চিমবঙ্গের উপর দিয়েই এই নিম্নচাপ বিহারের দিকে অগ্রসর হবে তাই এই নিম্নচাপের প্রভাবে পশ্চিমবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে।

অন্যদিকে পুরুলিয়া বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমান জেলায় বৃহস্পতিবার অতি ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে এই তিন জেলায় বৃষ্টিপাতের পরিমাণ মোটামুটি ২০০ মিলিমিটার এর কাছাকাছি বা তার বেশি হতে পারে।তার পাশাপাশি অন্যান্য কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে। হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম এবং পূর্ব বর্ধমানে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এছাড়াও আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, কলকাতা এবং সংলগ্ন উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, নদীয়া জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা আছে আগামী ২৪ ঘন্টায়। এছাড়াও শুক্রবার এর দিকে পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ এবং পশ্চিমে কিছু জেলায় বৃষ্টিপাত হবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। আবার পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম এবং পশ্চিম বর্ধমানে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার এবং শুক্রবার সমুদ্র উত্তাল থাকবে। মৎস্যজীবীদের ইতিমধ্যেই সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে হাওয়া অফিসের তরফ থেকে।

এই বৃষ্টিতে অত্যন্ত খারাপ অবস্থা কলকাতা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের। গতকালের সারা রাতের বৃষ্টিতে মহাত্মা গান্ধী রোড, সেন্ট্রাল এভিনিউ, রবীন্দ্র সরণী, কলেজ স্ট্রিট, আমহার্স্ট স্ট্রিট, ঠনঠনিয়া কালীবাড়ি সহ বেশ কিছু এলাকায় জল জমেছে। আজকে সারাদিন আকাশ মেঘলা থাকবে, কলকাতায় আজকে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও যদি আরো এরকম বৃষ্টিপাত চলে তাহলে কলকাতার জলছবি আরো মর্মান্তিক হবে বলে মনে করছে অফিস।

Related Articles

Back to top button