কলকাতানিউজ

অক্টোবরেই স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ফাইনাল ইয়ারের পরীক্ষা নিয়ে UGC-কে চিঠি রাজ্য শিক্ষা দফতরের

কলকাতা: করোনা আতঙ্কে গত পাঁচ মাস ধরে বন্ধ ছিলো সমস্ত স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়। দেশ জুড়ে আনলক-৪ শুরু হতেই একে একে খুলছে দোকা, বাজার , মেট্রো পরিষেবা। কিছুদিন আগেই সুপ্রিম কোর্ট রাজ্য সরকার কলেজ ও বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ফাইনাল ইয়ারের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয়। অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে পরীক্ষা শুরু হবে এবং ফল প্রকাশ হবে অক্টোবরেই।

এই নিয়ে গত সোমবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ইউজিসির সঙ্গে ভার্চুয়ালি বৈঠকের পর উপাচার্যদের সমস্ত বিষয়টি জানান। ইউজিসির গাইডলাইন ছিল ৩০ শে সেপ্টেম্বর এর মধ্যেই কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিতে হবে। তবে ৩০ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা দিতে না পারলেও পরীক্ষা পিছানো যেতে পারে বলে জানায় সুপ্রিম কোর্ট । আর তাই পরীক্ষা পিছোতেই সুপ্রিম কোর্টের রায় কে উল্লেখ করি গত ২ রা সেপ্টেম্বর ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন কে চিঠি দেয় রাজ্যের উচ্চ শিক্ষা দপ্তর।

রাজ্যের তরফে জানানো হয়, সেপ্টেম্বর মাসে এ রাজ্যে পরীক্ষা নেওয়ার পরিস্থিতি নেই তাই অক্টোবর মাসে পরীক্ষা নিতে চায় রাজ্য। আর তাই ইউজিসিকে জানানোর পাশাপাশি অনুমতি নেওয়ার জন্য চিঠি দিয়েছে রাজ্যের উচ্চ শিক্ষা দপ্তর। এমনকি ইউজিসিও ইতিমধ্যেই এই চিঠি  গ্রহন করেছে।

ইতিমধ্যেই কলকাতা বিশ্ববিদ্যালয়, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় অক্টোবর মাসে পরীক্ষা নেওয়ার কথা ঘোষণা করেছে, কিন্তু অনলাইনে ওপেন বুক এক্সামিনেশন পদ্ধতিতেই পরীক্ষা হলেও এখনো জানা যায়নি পরীক্ষার সূচি।  তবে এই নিয়ে ইউজিসি শীঘ্রই বৈঠকের সিদ্ধান্ত নেবে বলে মত রাজ্যের।

Tags

Related Articles

Back to top button