ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

কৃষকদের বড় উপহার দিল সরকার, অ্যাকাউন্টে আসবে ৭ হাজার টাকা, তাড়াতাড়ি করুন এই কাজ

হরিয়ানা সরকারের তরফ থেকে এরকম নতুন নতুন প্রকল্প নিয়ে আসা হচ্ছে কৃষকদের জন্য

×
Advertisement

কেন্দ্রীয় এবং রাজ্য সরকার এই মুহূর্তে একসাথে হাত মিলিয়ে ভারতের কৃষকদের সাহায্য করার জন্য এগিয়ে এসেছে। কিছুদিন আগেই কেন্দ্র মোদি সরকার কৃষকদের সুবিধার জন্য নিয়ে এসেছিল পিএম কিষান সম্মান নিধি যোজনা। এই যোজনা অনুযায়ী ভারতের প্রত্যেকটি কৃষককে ২,০০০ টাকা করে প্রতিমাসে দেওয়ার কথা। এবারে এই টাকার ১১ তম কিস্তি কেন্দ্রীয় সরকার ১০.৫ কোটি কৃষকের কাছে পাঠিয়ে দিয়েছে বলে জানা যাচ্ছে। এই খবরটি সামনে আসার পরেই কৃষকদের মধ্যে এক আলাদা রকমের উন্মাদনা চোখে পড়েছে। ভারত সরকার আরো একবার ভারতের কৃষকদের প্রতি নিজেদের নেকনজর দিয়েছে। প্রত্যেকটি কৃষকের ব্যাংক একাউন্টে ৭,০০০ টাকা করে ট্রান্সফার করা হচ্ছে বলে জানা যাচ্ছে। তবে এর জন্য আলাদা করে কিছু শর্ত রাখা হয়েছে, যার পালন করা অত্যন্ত প্রয়োজনীয়।

Advertisement

কৃষকদের দেওয়া হচ্ছে সুবিধা। হরিয়ানা সরকার তাদের রাজ্যের কৃষকদের ব্যাংক একাউন্টে ৭,০০০ টাকা করে পাঠিয়ে তাদেরকে সমর্থন করার চেষ্টা করছে। কৃষকদের চাষ করার জন্য প্রচুর পরিমান জল এর প্রয়োজন হয়। ভারতের জলস্তর ইতিমধ্যে নিচের দিকে নামতে শুরু করেছে। তাই তাদের যাতে জল নিয়ে কোনো সমস্যা না হয় তার জন্য ‘মেরা পানি মেরা ভিরাসত’ নামের একটি প্রকল্প শুরু করেছে হরিয়ানা সরকার। আপনি যদি হরিয়ানা রাজ্যের থাকেন তাহলে আপনি এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন।

এই বিশেষ যোজনা অনুযায়ী, ভুট্টা, অর্হর, বিউলি, কার্পাস, বাজরা, তিল এবং ব্যাসন মুগ ডালের মতো ফসলের ক্ষেত্রে একর পিছু ৭,০০০ টাকা করে সহায়তা করা হচ্ছে। সেচ কার্যের জন্য ৮০% অনুদান পাওয়া যাচ্ছে সরকারের তরফ থেকে। তবে যদি আপনি এই প্রকল্পের সুবিধা নিতে চান তাহলে বিশেষ কিছু শর্ত রাখা হয়েছে।

Advertisement

শর্তগুলি কি কি

১. যিনি চাষ করবেন তাকে অবশ্যই হরিয়ানার নিবাসী হতে হবে

২. ৫০ হার্টজ পাওয়ারের ইলেকট্রিক মোটর ব্যবহার করতে হবে এবং যারা এই মোটর ব্যবহার করবেন তারাই কিন্তু এই যোজনা সুবিধা নিতে পারবেন।

৩. কৃষকদের আগের বছরের ধান উৎপাদনের ৫০ শতাংশ অংশে অন্যকিছু চাষ করতে হবে।

৪. আধার নম্বর লিঙ্ক করা ব্যাংক একাউন্ট থাকতে হবে কৃষকদের কাছে।

৫. এই প্রকল্পের ব্যাপারে আরও জানতে হলে কৃষকদের https://fasal.haryana.gov.in/farmer/farmerlogin ওয়েবসাইট ভিজিট করতে হবে।

Related Articles

Back to top button