জীবনযাপনসৌন্দর্য

রোদে পোড়া থেকে বাঁচতে ঘর থেকে বের হওয়ার সময় এই কৌশলগুলি অনুসরণ করুন

×
Advertisement

গ্রীষ্ম কাল শুরু হল আর ধীরে ধীরে গরম বাড়ছে। শক্ত রোধের পাশাপাশি গরম বাতাস এবং ধুলো মাটি ত্বকের সমস্ত স্কিন টোন কেড়ে নেয়। তাই এমন আবহাওয়ায় কিছুক্ষণ ঘরের বাইরে গেলেও তা ত্বকের জন্য ক্ষতিকর হয়ে দাঁড়ায়। যে কারণে মৌসুমে প্রখর রোদে ত্বক পুড়ে যাওয়ার আশঙ্কা আরও বেড়েছে। ত্বক পুড়ে গেলে মুখে ট্যানিং হয়। শুধু তাই নয়, ত্বকে প্রদাহের সমস্যাও দেখা দিতে শুরু করে। প্রায়শই গ্রীষ্মে রোদে পোড়া হওয়ার সবচেয়ে বড় কারণ হল মানুষ সূর্যের ক্ষতিকর রশ্মির সংস্পর্শে আসে। তাই ঋতুতে ত্বকের যত্ন নেওয়া খুবই জরুরি হয়ে পড়ে। সেজন্য আজ আমরা আপনাকে গরমে রোদে পোড়া ভাব এবং এর ঘরোয়া প্রতিকার সম্পর্কে বলতে চলেছি।

Advertisement

জেনে নিন সানবার্নের কারণ:-
গ্রীষ্ম কালে 10 মিনিট বা তার বেশি সময় রোদে থাকলে সানবার্ন শুরু হয়। রোদে পোড়ার কারণে ত্বকে লাল দাগ দেখা দিতে থাকে এবং ত্বকের রংও ফর্সা থেকে কালচে হতে থাকে। ত্বকে আর্দ্রতার অভাব দেখা দেয় এবং ত্বক টানটান হতে থাকে। সেজন্য আপনিও যদি গ্রীষ্মে রোদে পোড়া থেকে বাঁচতে চান, তাহলে ঘর থেকে বের হওয়ার আগে অবশ্যই আপনার ত্বকের সুরক্ষার খেয়াল নেবেন। যাতে আপনি এই ঝামেলা এড়াতে পারেন।

ত্বককে ময়েশ্চারাইজড রাখুন। গ্রীষ্মের মৌসুমে সানবার্ন এড়াতে চাইলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। যখনই ঘর থেকে বের হতে হবে, উচ্চ এসপিএফ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করতে হবে। সানস্ক্রিন কেনার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে এতে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এ থাকে যেনো।

Advertisement

ভিটামিন ডিও উপকারী। আপনি যদি ত্বককে রোদে পোড়া থেকে রক্ষা করতে চান, তাহলে এমন ক্রিম ব্যবহার করতে পারেন যার ভিতর ভালো পরিমাণে ভিটামিন ডি থাকে। ভিটামিন ডি অতিবেগুনী রশ্মি থেকে রক্ষা করতে সক্ষম। এর পাশাপাশি এটি ত্বকের উজ্জ্বলতাও আনে।

ত্বকে বরফ লাগাতে পারেন। আপনি যদি রোদে পোড়া থেকে বাঁচতে চান, তবে বাড়িতে আসার পরে, আপনার মুখ বরফ দিয়ে ম্যাসাজ করুন। একটি তোয়ালে বরফের টুকরো মুড়ে সেটি দিয়ে মুখ প্রেস করুন। বরফের প্যাক দিয়ে ম্যাসাজ করার পর ত্বকে জ্বালাপোড়া ও উত্তাপ অনুভূব হবে না। আর সেই সঙ্গে রোদে পোড়ার কারণে হওয়া ক্ষতি থেকেও রেহাই পাবেন আপনি।

মুখ ঢেকে রাখতে হবে:-
রোদে পোড়া ভাব এড়াতে চাইলে ঘর থেকে বের হওয়ার সময় ওড়না বা স্কার্ফ দিয়ে মুখ ঢেকে রাখুন। যাতে মুখের উপর সূর্যের আলো সরাসরি না পরে ও ধুলার প্রলেপের প্রভাব কমানো যায়।

বাইরে থেকে আসার পরেই ঠান্ডা বা নরমাল জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন:-
গ্রীষ্মের ঋতুতে যখনই রোদ থেকে ফিরে বাসায় আসবেন, আসার সাথে সাথে জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আপনি বাড়িতে আসার সাথে সাথে ফেসওয়াশ নিলে রক্তনালীগুলি তাপমাত্রার সাথে সামঞ্জস্য করার সময় পাবে না। আর তা ছড়াতেও পারে না। ত্বককে স্বাভাবিক তাপমাত্রায় আসতে দিতে হবে এবং তার পর মুখ ধুয়ে ফেলতে হবে। মুখ ধোয়ার পর অবশ্যই টোনার লাগাতে হবে। এই প্রতিকার গুলো মেনে চললে সানবার্ন থেকে মুক্তি পাবেন আপনি।

Related Articles

Back to top button