ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

জুলাই মাসে কোন কোন দিন বন্ধ থাকবে ব্যাংক, জানুন

লকডাউনে সমস্ত ব্যাংক খোলা থাকলেও ব্যাংক গুলির কাজের সময়ে বেশ কিছু পরিবর্তন করা হয়েছে। সংক্রমণ এড়াতে অনেক ব্যাংকেই নির্দিষ্ট সময়ের কম কাজ করা হয়েছে। শুধুমাত্র টাকা তোলা এবং টাকা জমা দেওয়া ছাড়া অন্যান্য সমস্ত কাজই বন্ধ ছিল। আনলক-১ চালু হওয়ার পর থেকে ব্যাংকগুলিতে আবার পুরানো নিয়ম মেনে কাজকর্ম শুরু হয়েছে। এই অবস্থায় জুলাই মাসে ব্যাংকে কতদিন ছুটি থাকবে তা ঘোষণা করা হলো রিজার্ভ ব্যাংকের তরফে। এই ছুটির দিন গুলির মধ্যে রবিবার, শনিবার এবং বিভিন্ন রাজ্যের ছুটি আছে।

দেখে নিন জুলাই মাসের ব্যাংকের ছুটির তালিকা-

জাতীয় ছুটির মধ্যে আছে, ১১ই জুলাই দ্বিতীয় শনিবার, ২৫শে জুলাই চতুর্থ শনিবার৷ ৩১শে জুলাই থাকছে ইদ-অল-আজাহরের ছুটি। বিভিন্ন রাজ্যের ছুটি গুলির মধ্যে আছে ৫ই জুলাই গুরুপূর্ণিমা। এই দিন অনেক রাজ্যে ব্যাংক বন্ধ থাকবে। ওই একই দিনে অর্থাৎ ৫ই জুলাই গুরু হরগোবিন্দ সিং এর জন্ম জয়ন্তীর জন্য জম্মু ও কাশ্মীরে ছুটি থাকবে ব্যাঙ্ক৷

৩রা জুলাই মেঘালয়ে বেজিয়াখালমের ছুটিতে বন্ধ থাকবে ব্যাংক। ৬ই জুলাই মিজোরাম ডে, ওইদিন মিজোরামে বন্ধ থাকবে ব্যাংক। ১৩ই জুলাই সিকিমে ভানু জয়ন্তী এবং জম্মু-কাশ্মীরে শহীদ দিবস। ওইদিন এই দুই রাজ্যে বন্ধ থাকবে সমস্ত ব্যাংক। ১৬ই জুলাই তেলঙ্গানায় বোনালু এবং ১৭ই জুলাই মেঘালয়ে ইউ তিরোত সিং দিবস পালিত হবে। তাই এই দুইদিন তেলেঙ্গানা এবং মেঘালয়ে বন্ধ থাকবে ব্যাংক। ২০শে জুলাই কেরলে করাক্কাদকা ভাভু উপলক্ষে বন্ধ থাকবে ব্যাংক৷ ২৩শে জুলাই পঞ্জাবে হরিয়ালি তেজের জন্য ব্যাংকের ছুটি থাকছে৷ ত্রিপুরায় ক্রাচি পুজো এবং ৩১ জুলাই হরিয়ানায় উধম সিং-এর শহিদ দিবসে এই দুই রাজ্যে ব্যাংকের কাজ বন্ধ থাকবে।

Tags
Back to top button
×
Close