দেশনিউজ

দেশজুড়ে আরও ৪৫ দিনের লকডাউন? জানুন কী বলছে

নয়াদিল্লি: প্রতিদিনই রেকর্ড হারে বাড়ছে করোনা সংক্রমণ, আর তার মাঝেই ছড়াচ্ছে নানা গুজব। সম্প্রতি দুর্যোগ মোকাবিলা দফতরের তরফে পোস্ট দিয়ে জানানো হয়েছে আগামী ২৫ সেপ্টেম্বর থেকে দেশে ফের চালু হবে লকডাউন। এনডিএমএ ও পরিকল্পনা কমিশন প্রধানমন্ত্রীর দফতরকে এবং স্বরাষ্ট্রদফতরকে জানিয়েছে এই দফায় ৪৬ দিন চলবে লকডাউন।

আর এই পোস্ট দেখা মাত্রই অনেকে ভেবে বসেই সত্যিই হয়তো দেশ জুড়ে আবার লকডাউন শুরু হবে। কিন্তু পিআইবি ফ্যাক্টচেক জানিয়েছে পুরো বিষয়টিই ভুয়ো। জানানো হয়েছে ইচ্ছাকৃত ভাবেই ভয় ছড়াতে এই ধরনের তথ্য ছড়ানো হচ্ছে। এইডিএমএর প্যাড এবং ভারত সরকারের স্ট্যাম্প নকল করে এই পোস্ট দেওয়া হয়েছে।

পরিস্থিতি সামাল দিতেই চলতি বছরের মার্চ থেকেই দেশ জুড়ে শুরু হয়েছিলো কড়া লকডাউন। কিন্তু তাতেও পরিস্থিতি হাতের বাইরে চলে গেছে। আগের সপ্তাহের প্রথমেই ব্রাজিলকে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে আসে ভারত। তবে সেই তুলনায় প্রথম স্থানে আছে আমেরিকা, সেখানে অবস্থা খুব একটা ঠিক নয়।

দেশের কয়েকটি রাজ্যের অবস্থা অত্যন্ত সংকটজনক। কারণ প্রতিদিন যে হারে করোনা আক্রান্তর সংখ্যা বাড়ছে তাতে চিন্তা বাড়ছে দেশের আম জনতার। মুম্বাই, গুজরাট এবং তামিলনাড়ু এই তিন রাজ্যের অবস্থা অত্যন্ত খারাপের দিকে এগোচ্ছে। প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনার নমুনা পরীক্ষা হয়েছে ১০ লক্ষ ৯১ হাজার ২৫১। ফলে সব মিলিয়ে দেশে এখনও পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৫ কোটি ৫১ লক্ষ ৮৯ হাজার ২২৬। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ১২০১ জনের।

Tags

Related Articles

Back to top button