আন্তর্জাতিকনিউজ

নোবেল পুরষ্কার নিয়েও খোঁচা ট্রাম্পকে, নেতিবাচক মন্তব্যে পৃথিবীবাসি

আমেরিকা : এবার ২০২১ সালে নোবেল শান্তি পুরস্কার পেতে পারেন ডোনাল্ড ট্রাম্প এই ঘটনা শোনামাত্রই হৈ হৈ রব পড়ে যায়। পড়ে জানা যায় নরওয়ের এক সাংসদ ট্রাম্পকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করেছেন৷ কারণ ইজরায়েল ও সংযুক্ত আরব আমিরশাহির মধ্যে শান্তি চুক্তি সহ একাধিক ক্ষেত্রে শান্তি স্থাপনে ভূমিকা নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প৷

নরওয়ের এই সাংসদ আবার ২০১৯ সালেও ট্রাম্পকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করেছিলেন৷ কিন্তু শেষ পর্যন্ত তা বাস্তবায়িত না হওয়ার কারণে ফের আরো একবার ট্রাম্পকে মনোনীত করা হয়। তবে নরওয়ের তাইব্রিং জেড্ডে নামে ওই সাংসদ তার পদক্ষেপে নিজেও খুশী বলে জানিয়েছেন সকলকেই। অতি-দক্ষিণপন্থী নরওয়ে পার্লামেন্টের সদস্য ক্রিশ্চিয়ান টাইব্রিং-গেড্ডে এই মনোনয়ন বাস্তবে কতদূর সফল হবে তা নিয়ে অনেকেই অনেক প্রশ্ন তুলেছেন।

নভেম্বর মাসেই নির্বাচন, জোরকদমে চলছে ডেমোকক্র্যাট আর  রিপাবলিকানদের প্রস্তুতি।জো বিডেনের বিরুদ্ধে রিপাবলিকান পার্টির তরফে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে ডোনাল্ড ট্রাম্পের নাম ঘোষণা হয়েছে৷ এসবের মাঝেই আবার শান্তি পুরস্কারের মনোনয়ন নতুন সংযোজন বলে মত ট্রাম্প অনুরাগীদের। ট্রাম্পের প্রতি মার্কিন সেনার বিরুদ্ধে অপমানসূচক মন্তব্য করার অভিযোগ উঠেছে৷ সম্প্রতি ডোনাল্ড ট্রাম্প কে বিতর্ক যেন শেষ হচ্ছে না।

লকডাউন চাকরি চলে যাওয়া, দেশের মানুষের প্রতি অসহযোগিতা সব কিছুর মূলেই ট্রাম্প। ২০১৮ সালের নভেম্বর মাসে প্রথম বিশ্ব যুদ্ধ সমাপ্তির একশো বছর পূরণ উপলক্ষে ফ্রান্স সফরে গিয়েও নিহত মার্কিন সেনাদের সম্পর্কে অপমানজনক শব্দ প্রয়োগ করেন মার্কিন প্রেসিডেন্ট৷ তার মধ্যে আবার নোবেল নিয়ে জোর সমালোচনা চলছে।

Tags

Related Articles

Back to top button