আন্তর্জাতিকনিউজ

এবার বাংলাদেশে মিলল করোনার নতুন স্ট্রেন

Advertisement

ঢাকা: ব্রিটেনে আগেই মিলেছিল করোনা ভাইরাসের নতুন স্ট্রেন । যা নিয়ে সারা বিশ্বে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।  যার পরিপ্রেক্ষিতে বিশ্বের প্রায় ৪০টি দেশ যুক্তরাজ্যের সঙ্গে বিমান পরিষেবা বন্ধ রেখেছে। যুক্তরাজ্যের বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসের নতুন এই স্ট্রেনটি আগের চেয়ে ৭০ শতাংশ বেশি গতিতে ছড়ায়। ফলে এটি অনেক দ্রুত ছড়িয়ে যাচ্ছে। ভাইরাসটি নিজ দেশে যাতে না ঢোকে, সেই চেষ্টাতেই এখন ব্যস্ত বিশ্বের বিভিন্ন দেশ। এই আশঙ্কার মধ্যেই বাংলাদেশে এবার  নতুন ধরনের করোনাভাইরাস শনাক্ত হল, যার সঙ্গে মিল আছে যুক্তরাজ্যে পাওয়া স্ট্রেনের।

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের বিজ্ঞানীরা বলছেন যে, করোনা ভাইরাসের নতুন একটি স্ট্রেন বাংলাদেশে শনাক্ত হয়েছে, যেটির সঙ্গে সম্প্রতি যুক্তরাজ্যে পাওয়া নতুন ধরনের করোনাভাইরাসের সাদৃশ্য রয়েছে। গত নভেম্বরের প্রথম সপ্তাহে ৫টি স্যাম্পলে এই নতুন স্ট্রেনের অনেকটাই মিল পাওয়া গিয়েছে বলে বাংলাদেশ শিল্প ও গবেষণা পরিষদের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সেলিম খান দাবি করেছেন।

এদিকে বুধবার ব্রিটেনের স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকা থেকে আগত কয়েকজন ভ্রমণকারীর সংস্পর্শে আসা কিছু ব্যক্তিদের মধ্যে করোনা ভাইরাসের আরও একটি নতুন রূপ সনাক্ত করা হয়েছে। এরপরেই গত দু’সপ্তাহে দক্ষিণ আফ্রিকা থেকে আসা সমস্ত লোককে নিজেদের আইসোলেট করতে বলা হয়েছে। দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রক সূত্রে দাবি করা হয়েছে, গত সপ্তাহেই কোভিড ভাইরাসের একটি নতুন প্রজাতির সন্ধান পান তারা। এর থেকে সংক্রমণ ছড়াতে পারে আগের চেয়ে কয়েক গুণ বেশি বেগে।

তবে  বাংলাদেশে এখনও যুক্তরাজ্যের নতুন স্ট্রেনটি পাওয়া যায়নি বলেই দাবি করেছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ, যদিও সে সম্ভাবনা এখনই উড়িয়ে দেওয়া যাচ্ছেনা। এদিকে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে করোনা আক্রান্ত হয়েছেন ১ হাজার ২৩৪ জন। ফলে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ৬ হাজার ১০২ জন। বাংলাদেশে বর্তমানে কোভিড ১৯ রোগে মৃতের সংখ্যা ৭ হাজার ৩৭৮ জন। তবে গত ২০ ঘণ্টায় দেশটিতে সুস্থ হয়ে উঠেছেন  ২ হাজার ৩৪৫ জন। তাতে দেশে মোট করোনা জয়ীর সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৪৬ হাজার ৬৯০ জন।

Tags

Related Articles

Back to top button