×
জীবনযাপন

ফ্রিজজাত খাবার থেকে ছড়াতে পারে করোনা সংক্রমণ, সতর্ক থাকুন

Advertisement

করোনা ভাইরাস: কোভিড-১৯ নিয়ে অনেকের মনে অনেক সংশয় রয়েছে। কিছু মানুষের কাছে এই ভাইরাস সম্পর্কে সঠিক তথ্য থাকলেও বেশ কিছু মানুষ এখনও আছেন যারা আসল সত্যতা থেকে অনেক দূরে। যেমনই কিছুদিন আগে একটি ঘটনা খুব রটেছিল তা হল ফ্রিজ থেকে করোনা ভাইরাস ছড়ায়। কিছু মানুষ তো মুখে মাস্ক, চোখে চশমা পরে ফ্রিজ খুলছেন ব্যবহার করছেন। কাঁচা মাছ মাংস সবজি একেবারেই রাখছেন না। অদ্ভুত এক পরিস্থিতির শিকার হয়েছিলেন বাড়ির মানুষেরা। কিন্তু আসল সত্যতা কি? সত্যি কি ফ্রিজ থেকে করোনা ভাইরাস ছড়ানোর সম্ভবনা রয়েছে? পড়তে থাকুন পরবর্তী প্যারা।

Advertisement

গবেষকদের কথা অনুযায়ী যদি কোন ফ্রিজের তাপমাত্রা -১৯০ ডিগ্রি সেন্টিগ্রেড হয় তবেই ক্ষতির সম্ভবনা থাকে। বাড়ির ফ্রিজে ফ্রিজারের তাপমাত্রা থাকে ০ থেকে -২/-৩ ডিগ্রির মতো। ফ্রিজের সাধারণ অংশে ৪-৮/১০ ডিগ্রি, কখনও আরও বেশি। এই তাপমাত্রায় করোনাভাইরাস থাকতে পারে না।

ফ্রিজ খুললেই করোনাভাইরাস কখনো লাফ দিয়ে নাকে মুখে প্রবেশ করে না। এছাড়া, যে সমস্ত ল্যাবরেটরিতে ভাইরাস নিয়ে গবেষণা হয় সেখানে নাইট্রোজেনের সাহায্যে ফ্রিজের তাপমাত্রা কমিয়ে ভাইরাসের নমুনা জমিয়ে রাখা হয়। সেরকম কোন স্থান থেকে ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভবনা থাকে। নতুবা ঘরোয়া ফ্রিজ থেকে ভাইরাস ছড়ায় না।

Advertisement

বিসেজ্ঞদের মতে ঘরোয়া ফ্রিজের যা তাপমাত্রা তাতে ভাইরাস খুব বেশিক্ষণ বাঁচে না, তাই সবজি বা কাঁচা মাছ ও মাংস বাইরে রাখলেও নিরাপদ ও ফ্রিজে রাখলেও। তবে ডাক্তারদের মতে সব সময় হাত ধোঁয়া উচিত। কারণ, কোভিড সংক্রমিত এমন মানুষ হাঁচলে-কাশলে তাঁর লালা-থুতুর সঙ্গে যে ভাইরাস বেরোয় তাতে ভাইরাস জীবিত থাকে। সাধারণ মানুষের হাঁচি কাশি থেকে করোনা ভাইরাস ছড়ায় না। কোনও জীবিত শরীর ছাড়া ভাইরাস বেশিক্ষণ বাঁচতে পারে না, তাই ফ্রিজ হোক বা কোন জড় পদার্থ তাতে ভাইরাস বেশিক্ষন জীবিত থাকে না। ভাইরাস একমাত্র শরীরেই জীবিত থাকে। তাই ফ্রিজ মনের সুখে ব্যবহার করুন। আইস ক্রিম খান। সবজি রাখুন।

Related Articles

Back to top button