আন্তর্জাতিকনিউজ

আইসিইউ কর্মীদের তুলনায় করোনায় বেশি আক্রান্ত হচ্ছেন সাফাই কর্মীরা

ব্রিটেন : রেকর্ড হারে করোনা সংক্রমণে চলতি সপ্তাহের প্রথমেই ব্রাজিলকে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে আসে ভারত। তবে সেই তুলনায় প্রথম স্থানে আছে আমেরিকা, সেখানে মোট করোনা আক্রান্তর সংখ্যা প্রায় ৬৭ লক্ষ। এদিকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, শুক্রবার দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৯৬,৫৫১ জনের শরীরে মিলেছে করোনা ভাইরাস।

তার মধ্যে নতুন করে করোনায় সঙ্ক্রামিত হয়েছে প্রায় ৪৫,৬২,৪১৫ জন। তাদের মধ্যে সুস্থ হয়েছেন ৪৫,৬২,৪১৫ জন। এখনও চিকিত্‍‌সাধীন রয়েছেন ৯,৪৩,৪৮০ জন। সোমবার থেকে মোট করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে বিশ্ব-তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। চলতি সপ্তাহের সোমবার ৯০ হাজার করোনা আক্রান্তর রেকর্ড ছিলো সারা দেশে।

সোমবার দেশে মোট করোনা আক্রান্তর সংখ্যা ৪২ লক্ষ ৪ হাজার ৬১৩। আর ব্রাজিলের  মোট করোনা আক্রান্তর সংখ্যা ৪১ লক্ষ ৩৭ হাজার ৬০৬। কিন্তু এদিকে প্রতিদিন যে হারে করোনা সংক্রমণ বাড়ছে তাতে খুব তাড়াতাড়িই ভারত প্রথম স্থান নেবে বলে মত গবেষকদের। এসবের মাঝে জানা গিয়েছে আরেক চমকপ্রদ বিষয়। ব্রিটিশ হাসপাতালে করা এক সমীক্ষায় দেখা গিয়েছে ইনটেনসিভ কেয়ার ইউনিটে কর্মরত চিকিত্‍সকদের তুলনায় করোনায় বেশি আক্রান্ত হয়েছেন হাসপাতালের সাফাইকর্মী এবং চিকিত্‍সা কর্মীরা।

এই গবেষণার প্রধান বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের ইমিউনোলজি বিভাগের অধ্যাপক অ্যালেক্স রিখটার জানিয়েছেন, “আমরা অনুমান করেছিলাম ইনটেনসিভ কেয়ারে কর্মরত চিকিত্‍সক অথবা নার্সরা বেশি ঝুঁকির মধ্যে থাকবেন। কিন্তু দেখা গেল ITU-তে কর্মরতরা অন্যান্য সহকর্মীদের চেয়ে বেশি সুরক্ষিত”। গবেষণায় উঠে আসা এই নতুন তথ্য ইতিমধ্যেই চমকে দিয়েছে চিকিৎসক মহলকে।

Tags

Related Articles

Back to top button