×
দেশনিউজ

ফের উত্তেজনার সম্ভাবনা, লাদাখ সীমান্ত থেকে পিছু হটছে না লালফৌজ

সূত্রের খবর অনুযায়ী, এখনো লাদাখ সীমান্তে ৪০,০০০ বেশি সেনা নিযুক্ত করে রেখেছে বেজিং।

Advertisement

চিনের সঙ্গে ভারতের সংঘাতের প্রায় আড়াই মাস অতিক্রম হয়ে গিয়েছে। কিন্তু সীমান্ত থেকে পিছু হটছে না লাল ফৌজ। আর তাতেই পরিস্থিতি ক্রমে উত্তপ্ত হয়ে রয়েছে। চিনের এমন আক্রমণাত্মক মনোভাবের ফলে ভারতের পাশে সরাসরি দাঁড়িয়েছে আমেরিকা, অস্ট্রেলিয়া ও জাপান। বিভিন্ন পর্যায়ে বৈঠক হয়েছে সীমান্ত নিয়ে ভারত ও চিনের। মেজর জেনারেল স্তর থেকে কম্যান্ডার স্তর, কিন্তু লাল ফৌজ সীমান্ত থেকে সরছে না।

Advertisement

সূত্রের খবর অনুযায়ী, এখনো লাদাখ সীমান্তে ৪০,০০০ বেশি সেনা নিযুক্ত করে রেখেছে বেজিং। গত ১৪ই জুলাই চিন ও ভারতের কম্যান্ডার স্তরের যে বৈঠক হয় তাতে স্থির হয় সীমান্ত থেকে সেনা পিছু সরানো হবে। কিন্তু এই বৈঠকের পরেও চিন বৈঠকে হওয়া সিদ্ধান্তের ব্যাপারে কথা রাখেনি। বরং আরও সেনা নিযুক্ত করা হয়। ভারত ও চিনের কম্যান্ডারের প্রথম পর্যায়ের যে বৈঠক হয় তাে গালওয়ান হট স্প্রিং গোগরা থেকে ১-২ কিলোমিটার পর্যন্ত চিন ও ভারতীয় সেনা দুই তরফই পিছু হটেছিল।

যদিও রাজনাথ সিং জানিয়েছেন, চিনের সঙ্গে বৈঠকের পরেও সেনা পিছু হটেনি। তবে ভারত সবরকম ভাবে প্রস্তুত। তবে ভারতের পাশে দাঁড়িয়েছে বেস কয়েকটি দেশ। আমেরিকা সবরকম বাবে ভারতকে সাহায্য করবে বলে আশ্বাস দিয়েছে। অস্ট্রেলিয়ার তরফে পাঠানো হয়েছে শক্তিশালী ড্রোন। এরফলে ক্রমে চাপে পড়ছে বেজিং।

Advertisement

Related Articles

Back to top button