দেশনিউজ

দেশেজুড়ে অক্সিজেন সংকট! ৩২০ কোটি টাকা খরচ করে অক্সিকেয়ার কিনবে কেন্দ্র

×
Advertisement

ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (DRDO) কাছ থেকে 1.5 লাখ Oxycare সিস্টেম কিনতে চলেছে কেন্দ্রীয় সরকার। এই যন্ত্রাংশ কিনতে সরকারের খরচ হবে আনুমানিক 322.5 কোটি টাকা। এহেন Oxycare সিস্টেমের মূল কাজ হল অক্সিজেন সিলিন্ডার থেকে অক্সিজেন সাপ্লাই করা।

Advertisement

এই Oxycare রোগীর রক্তের SpO2 লেভেলের উপর নির্ভর করে, সিলিন্ডার থেকে অক্সিজেন ডেলিভার করবে। নতুন এই প্রযুক্তি ব্যবহারের ফলে একদিকে যেমন অক্সিজেনের অপচয় বন্ধ হবে, পাশাপাশি স্বাস্থ্যকর্মীদের উপর থেকে কাজের চাপ অনেকটাই কমবে। Oxycare ফিট করা থাকলে স্বাস্থ্যকর্মীদের কোভিড রোগীর কাছে গিয়ে আর অক্সিজেনের ফ্লো পরীক্ষা করার প্রয়োজন পড়বে না। হাসপাতাল বা নার্সিং হোমে এতদিন অক্সিজেন ব্যবহারের সময় রোগীর জন্য কত অক্সিজেন ফ্লো প্রয়োজন তা স্বাস্থ্যকর্মীরা নিজহাতে নিয়ন্ত্রণ করতেন এবং বারংবার এসে তদারকি করতেন। কিন্তু নতুন Oxycare সিস্টেমের প্রয়োগে তার আর প্রয়োজন পড়বে না।

Oxycare সিস্টেমের দুটি ভ্যারিয়েন্ট রয়েছে। প্রথম ভ্যারিয়েন্টে রয়েছে একটি 10 লিটার সিলিন্ডার, একটি প্রেসার রেগুলেটর ও ফ্লো কন্ট্রোলার, একটি হিউমিডিডিফায়ার ও একটি নাজ়াল ক্যানুলা। SpO2 রিডিংয়ের উপর নির্ভর করে অক্সিজেন ফ্লো ম্যানুয়ালি নিয়ন্ত্রণ হবে।

Advertisement

দ্বিতীয় কনফিগারেশনে একটি ইলেকট্রনিক কন্ট্রোলের সঙ্গে যুক্ত থাকবে অক্সিজেন সিলিন্ডার। রোগীর SpO2 লেভেলের উপর নির্ভর করে নিজে থেকে অক্সিজেন ফ্লো নিয়ন্ত্রিত হবে।
প্রসঙ্গত, শুধু হাসপাতাল নয়,যে সব রোগীরা বাড়িতে অক্সিজেন সাপোর্ট নিচ্ছেন সে সব Covid-19 রোগীর জন্যও এই সিস্টেম এক‌ইভাবে কার্যকর হবে। এছাড়াও সেফ হোম-সহ বিভিন্ন কোভিড কেয়ার সেন্টারেও ব্যবহৃত হবে Oxycare। DRDO-র বেঙ্গালুরু শাখার ডিফেন্স বায়ো-ইঞ্জিনিয়ারিং ও ইলেক্ট্রো মেডিক্যাল ল্যাবরেটরির (DEBEL) বিজ্ঞানীদের অক্লান্ত প্রচেষ্ঠার ফসল এই অক্সিকেয়ার।। বেশি উচ্চতায় যাতায়াতকারী ভারতীয় সেনা বা পর্বতারোহী দের অক্সিজেন সরবরাহের জন্য অনেক আগে থেকেই Oxycare ব্যবহৃত হত। এক বিবৃতিতে জানানো হয়েছে, “সব ধরনের পরিবেশের ব্যবহারের জন্য ভারতে তৈরি শক্তপোক্ত এই সিস্টেম, খুব সহজেই Covid-19 রোগীদের জন্য ব্যবহার করা যেতে পারে।”

Related Articles

Back to top button