নিউজরাজ্য

গরু পাচার ও কয়লা কেলেঙ্কারিতে ব্যবসায়ী বিনয় মিশ্রের বাড়ি সহ রাজ্যের তিন জায়গায় তল্লাশি সিবিআইয়ের

Advertisement

কলকাতা: রাজ্যে ৩টি জায়গায় তল্লাশি সিবিআইয়ের। জানা যাচ্ছে, তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ বিনয় মিশ্রর বাড়িতেও সিবিআই তল্লাশি চালিয়েছে। জানা গিয়েছে, বিনয় মিশ্রকে না পেয়ে তার বিরুদ্ধে লুক আউট নোটিশ জারি করা হয়েছে।

কয়লাপাচার ও গরুপাচার এই দুই মামলায় সম্প্রতি সিবিআই তৎপরতা নজরে এসেছে। এর আগে রাজ্যের একাধিক জায়গায় হানা দিয়েছিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার আধিকারিকরা। গত ২২ ডিসেম্বরও তল্লাশি চালানো হয়। অবৈধ কয়লা পাচার কাণ্ডের তদন্তে সেই তল্লাশি অভিযান চালানো হয়। বাঙুর অ্যাভিনিউয়ে গণেশ বাগাড়িয়া নামে এক ব্যক্তির বাড়িতে হানা দিয় সিবিআই।

অন্যদিকে, আসানসোল সংশোধনাগার থেকে গরু পাচারচক্রের মূলচক্রী এনামূল হককে বুধবার আসানসোল সিবিআই কোর্টে তোলা হয়। গত ২৪ ডিসেম্বর এনামূলকে ৫ দিনের সিবিআই হেফাজতের শেষে  আসানসোল সিবিআই আদালতে তোলা হয়েছিল। বিচারক জয়শ্রী বন্দ্যোপাধ্যায় তাকে ৫ দিনের জেলা হেফাজতের নির্দেশ দিয়েছিলেন। বুধবার আবার তাকে সিবিআই কোর্টে তোলা হয়।

নভেম্বরের শেষ সপ্তাহে কয়লাকাণ্ডে পশ্চিমবঙ্গ সহ আরও কয়েকটি রাজ্যের অন্তত ৪০টি জায়গায় তল্লাশি চালায় সিবিআই। সেইসঙ্গে তল্লাশি চালানো হয় কয়লা ব্যবসায়ী অনুপ মাঝি ওরফে লালার সল্টলেকের বাড়িতেও। প্রায় ৬ ঘণ্টা ধরে চলে এই তল্লাশি অভিযান। এদিন কলকাতা-সহ আসানসোল, দুর্গাপুর, রানিগঞ্জ, বর্ধমান ও দুই ২৪ পরগনা একাধিক জায়গায় তল্লাশি চলেছে। প্রসঙ্গত, বাংলা ঝাড়খণ্ড সীমান্তে কয়লা পাচারের অভিযোগ উঠেছে লালার বিরুদ্ধে। এর আগে চলতি মাসের শুরুতে লালার প্রায় ২২টি অফিসে তল্লাশি চালানো হয়। তার বিরুদ্ধে একের পর এক অভিযোগ আসার পরেই তৎপর হয় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলি। এদিন প্রায় ৬ ঘণ্টা তার সল্টলেকের বাড়িতে তল্লাশি চালান গোয়েন্দারা। ইসিএলের দুটি কোল্ড ফিল্ড থেকে বেআইনি কয়লা খাদান ও পাচারের অভিযোগও দায়ের করেছে সিবিআই।

Tags

Related Articles

Back to top button