Categories: দেশনিউজ

আজ রামমন্দিরের ভূমিপূজো, জানুন রাম মন্দির তৈরি করতে খরচ কত?

Advertisement

Advertisement

বহু প্রতীক্ষার অবসান। অবশেষে আগামী ৫ই আগস্ট বহু প্রতীক্ষিত রামমন্দিরের ভূমিপূজা। ওই ভূমিপূজায় উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি ৪০ কেজির রুপোর ইট স্থাপন করবেন। তবে পূর্বে মন্দির তৈরির যে খসড়া করা হয়েছিল তা এবার আমূল বদলে আরও বড় আকারে তৈরি করা হবে মন্দির। গত বছর ৯ই নভেম্বর দেশের সর্বোচ্চ আদালতের তরফে বিতর্কিত জমিতে রাম মন্দির নির্মাণের রায় দেওয়া হয়।

Advertisements

জানা গিয়েছে, রাম মন্দিরের উচ্চতা করা হবে ১৬১ ফুট। রাম মন্দিরে পাঁচটি ছোট চূড়া থাকবে বলে জানা গিয়েছে। মন্দিরে মূর্তি থাকবে রাম, সীতা, লক্ষ্মণ, হনুমান ও গণেশের। নতুন ছকের মন্দিরের বালি পাথরের পরিমাণ হবে ৬ লক্ষ কিউবিক ফুট। যা আগে নির্ধারিত হয়েছিল ৩ লক্ষ কিউবিক ফুট। নতুন ছকে ফের রাম মন্দিরের কাজ শুরু হওয়ায় খুশির আমেজ ছড়িয়েছে চন্দ্রকান্ত সোমপুরার পরিবারে।

Advertisements

মন্দির তৈরির বাজেট ধরা হয়েছে কমপক্ষে ৩০০ কোটি টাকা। তবে মন্দির সংলগ্ন আশেপাশে স্থান জুড়ে উন্নয়নমূলক কাজ চালাতে গেলে বাজেট ১০০০ কোটি টাকার কাছাকাছি পৌঁছে যেতে পারে বলে জানা গিয়েছে। মন্দির তৈরির ক্ষেত্রে দেশ জুড়ে আর্থিক সাহায্য তোলা হবে। এর জন্য চলতি বছরের ২৫শে নভেম্বর থেকে ২৫শে ডিসেম্বর দেশের প্রায় ১০ কোটি পরিবারের কাছে পৌঁছে যাবে।মন্দিরের কাজ সম্পূর্ণ হতে তিন থেকে সাড়ে তিন বছর সময় লাগবে। শুধু ইঞ্জিনিয়ার, ডিজাইন আর্কিটেক্ট ও ট্রাস্টের তরফে ইতিবাচক ইঙ্গিত পেলেই পুরোদমে চালু হবে মন্দির তৈরির কাজ।

Advertisements

Recent Posts