আন্তর্জাতিকনিউজ

আর্মেনিয়া-আজারাবাইজান যুদ্ধ, উত্তপ্ত দেশের একাধিক জায়গা

Advertisement

দক্ষিণ ককেশাসের নাগোরনো-কারাবাখ অঞ্চলের মালিকানা নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে এক সপ্তাহ ধরে যুদ্ধ চলছে। যার জেরে প্রান হারিয়েছেন বহু মানুস। বিতর্কিত দুই অঞ্চল নাগোরনো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজান- দুই দেশের মধ্যে ঝামেলা লেগেই থাকে। দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষ এখন রোজকার ঘটনা। যার জেরে ইতিমধ্যেই অন্তত ২১ জনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে পরিস্থিতি এখন যথেষ্ট উত্তপ্ত রয়েছে৷

আর্মেনিয়ার পক্ষ থেকে দাবি করা হয়েছে, আজারবাইজানের দুটি হেলিকপ্টার গুলি করে নামানোর পাশাপাশি তিনটি ট্যাঙ্কেও আঘাত হানা হয়েছে। অন্য দিকে এই দাবি উড়িয়ে দিয়েছে আজারবাইজান। প্রসঙ্গত, ১৯৯৪ সালের লড়াইয়ের পর থেকে এই দুপক্ষের লড়াই লেগেই আছে। বিষয়টা অনেকটা আগ্নেয়গিড়ির মতন।

কখনো থেমে থাকে কখনো আবার চাগর দিয়ে ওঠে, এর আগে ২০১৬ সালে ওই এলাকায় সংঘর্ষে ১১০ জন নিহত হয়েছিলেন। এমনকি ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পরে আর্মেনিয়া ও আজারবাইজান দেশ দু’টি স্বাধীন হয়। তার পরে থেকে রাশিয়ার ইন্ধনে আর্মেনীয়রা ধীরে ধীরে নাগোরনো-কারাবাখ অঞ্চল দখল করে বসে। এমনকি পরিস্থিতি এওটাই উত্তেজিত যে এখানে মানুষ রিতিমত আতঙ্কিত এবং এই ঘত্নায় এখনো পর্যন্ত বহু মানুষ আহত হয়েছেন।

সূত্রের খবর সাধারণ মানুষের কথা ভেবেই এই মুহূর্তে জরুরি অবস্থাও জারি করা হয়েছে ওই এলাকায়। বিশ্লেষকেরা মনে করছেন, এই যুদ্ধে যদি তুরস্ক জড়িয়ে পড়ে তা হলে সেটা মস্কোর মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াবে। সব মিলিয়ে য সময় যাচ্ছে পরিস্থিতি ততোই খারাপ হতে শুরু করছে।

Tags

Related Articles

Back to top button