ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

সরকারের এই প্রকল্পে যে কেউ পেতে পারেন ১০ লাখ টাকা, জানুন কিভাবে করবেন আবেদন

এই প্রকল্পে আপনারা খুব সহজেই নিজের ব্যবসার জন্য ঋণ গ্রহণ করতে পারেন

Advertisement
Advertisement

সাধারণ জনগণের জন্য সরকার দ্বারা অনেকগুলি প্রকল্প পরিচালিত হচ্ছে। এসব প্রকল্পের মাধ্যমে সরকার জনগণের কল্যাণ সাধন করে থাকে। একই সময়ে, এই স্কিমগুলির মধ্যে অনেকগুলি প্রকল্প এমনও আছে যারা সেগুলি বিভিন্ন উদ্দেশ্যে পরিবেশন করে এবং জনগণকে বিভিন্ন সুবিধাও জারি করা হয়। মুদ্রা ঋণ এই প্রকল্পগুলির মধ্যে একটি। এই স্কিমের মাধ্যমে, বিভিন্ন বিভাগের অধীনে যোগ্যতা সম্পন্ন করার জন্য সরকার কর্তৃক তহবিল সরবরাহ করা হয়। চলুন জেনে নেই মুদ্রা (মাইক্রো ইউনিট ডেভেলপমেন্ট অ্যান্ড রিফাইনান্স এজেন্সি) ঋণ সম্পর্কে।

Advertisement
Advertisement

এই লোকেরা আবেদন করতে পারেন

Advertisement

দেশে অনেকেই আছেন যারা ব্যবসা করতে চান কিন্তু পুঁজির অভাবে ব্যবসা করতে পারছেন না। এই ধরনের লোকদের সাহায্য করার জন্য সরকার মুদ্রা ঋণ শুরু করেছে। মুদ্রা ঋণ একটি সরকারি প্রকল্প। এই প্রকল্পের অধীনে, সাধারণ ব্যক্তি, ব্যবসার মালিক, উদ্যোগ এবং স্ব-নিযুক্ত পেশাদারদের ১০ লক্ষ টাকা পর্যন্ত দেওয়া হয়।

Advertisement
Advertisement

ব্যবসায়িক ঋণ এবং MSME ঋণ দেওয়ার জন্য সরকার ক্রেডিট ফান্ডিং স্কিম চালু করেছে। এই স্কিমের অধীনে, ব্যাঙ্ক / NBFC-এর মাধ্যমে ঋণগ্রহীতার কাছ থেকে কোনও আমানত / নিরাপত্তার প্রয়োজন নেই৷ এছাড়াও, একটি নামমাত্র প্রক্রিয়াকরণ ফি এবং ফোরক্লোজার চার্জ রয়েছে এই ঋণের ক্ষেত্রে। ফলে সুবিধাও অনেক বেশি। এছাড়াও, এটিতে ১ বছর থেকে ৫ বছর পর্যন্ত পরিশোধের মেয়াদ দেওয়া হয়েছে।

ঋণের সুদ

এই স্কিমের অধীনে ঋণের সুদের হার আবেদনকারীর প্রোফাইল এবং ব্যবসার চাহিদার ভিত্তিতে নির্ধারণ করা হয়। মুদ্রা যোজনা শিশু, কিশোর এবং তরুণ নামে ৩টি ঋণ প্রকল্পের অধীনে শ্রেণীবদ্ধ করা হয়েছে। শিশু প্রকল্পে ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ পাওয়া যায়। কিশোর স্কিমে ৫০,০০১ টাকা থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাওয়া যায়। আর, তরুণ প্রকল্পের অধীনে ৫,০০,০০১ টাকা থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নেওয়া যেতে পারে।

Advertisement

Related Articles

Back to top button