দেশনিউজ

চিনের দাবিকে অস্বীকার, অরুনাচল ভারতেরই দাবি আমেরিকার

Advertisement

অরুণাচল প্রদেশের প্রশ্নে ফের ভারতের পাশে আমেরিকা। চিন প্রথম থেকেই মানতে নারাজ অরুনাচল ভারতের অংশ সেই নিয়ে বেশ কিছু দিন দহরম মহরম চলেছে। কিন্তু এবার আমেরিকাও সাফ জানিয়েছে আমেরিকা এবারেও ভারতের পাশেই আছে। এখানেই শেষ নয় কিছুদিন আগে নেপালেও প্রবেশ করেছে চিন।

নেপালের বেশ কিছু জায়গা মগর হিল, গুরুং হিল, রেচেন লা, রেজাং লা, মোখপরি এবং ফিঙ্কার ফোরের কাছাকাছি একটি গুরুত্বপূর্ণ পাহাড় চূড়ো। শোনা গিয়েছিলো চিনের সেনাবাহিনীরা এই পাহাড় চূড়োগুলি দখল করলে সহজেই ভারতীয় সেনার গতিবিধির উপরে নজরদারি চালাতে পারত কিন্তু সেই সকল প্ল্যান ভেস্তে দিয়েছে ভারতীয় সেনা৷

এমনকি যে ছয় টি পাহাড় চূড়োর কথা বলা হচ্ছে, সেগুলি নিয়ন্ত্রণরেখার এপারে ভারতীয় ভূখণ্ডেই অবস্থিত। এমনকি ভারতীয় সেনারা এই পাহাড় চূড়োগুলি দখল করার পরেই চিন রেজাং লা এবং রেচেন লা র কাছাকাছি তিন হাজার অতিরিক্ত সশস্ত্র বাহিনী মোতায়েন করেছে। প্রসঙ্গত, কিছুদিন আগে প্যাংগংয়ের উত্তরের এলাকা মোট ৮টি জায়গা রয়েছে সেখানে ফিঙ্গার ৮ পর্যন্ত এতদিন টহল দিত ভারত। আর এসবের মাঝে লাদাখ সীমান্ত নিয়ে চিন আর ভারতের রোজ লেগেই থাকে অশান্তি।

মার্কিন বিদেশ দপ্তর ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, “প্রায় ৬ দশক আমেরিকা অরুণাচল প্রদেশকে ভারতীয় ভূখণ্ড বলেই স্বীকৃতি দিয়েছে। বিতর্কিত এলাকার কথা যদি ধরা হয়, তাহলে আমরা এটুকুই বলতে পারি যে, ভারত, চিনকে দ্বিপাক্ষিক রাস্তায় বিরোধ মিটিয়ে ফেলতেই উত্সাহ দেব, সামরিক শক্তি প্রয়োগ করতে না করব”।

 

Tags

Related Articles

Back to top button