দেশনিউজ

Central Government: কন্যা থাকলেই মাসে ২০০০টাকা, আপনার কাছে এই বার্তা এসেছে?

Advertisement
Advertisement

কন্যাসন্তানদের অধিকারের জন্য বিভিন্ন প্রকল্প পরিচালনা করছেন কেন্দ্রীহ সরকার। এমনকি বিভিন্ন রাজ্যে শিশুকন্যা জন্ম থেকে শুরু করে শিক্ষা এবং তাদের বিয়ে পর্যন্ত বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সহযোগিতা করা হয়। তবে কিছু দিন ধরে সোশ্যাল মিডিয়ায় একটি ভাইরাল পোস্টে দাবি করা হচ্ছে, ‘প্রধানমন্ত্রী কন্যা আশীর্বাদ যোজনা’ নামক এক প্রকল্প। আর এই প্রকল্পের আওতায় ২০০০ টাকা অনুদান দিচ্ছে কেন্দ্রীয় সরকার। সত্যিই কি তাই করা হচ্ছে?

Advertisement
Advertisement

‘প্রধানমন্ত্রী কন্যা আশীর্বাদ যোজনা’! সোশ্যাল মিডিয়ার পাতাতে এখন এই সরকারি খবরের বন্যা। এছাড়া বিশেষ করে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্পের বিস্তারিত বিবরণ আমরা পেয়ে থাকি ফেসবুক, ট্যুইটার,ইউটিউব ছাড়াও অন্যান্য সামাজিক মাধ্যমে। সম্প্রতি সোশ্যাল মিডিয়ার মাধ্যমেই কেন্দ্রীয় সরকারের ‘প্রধানমন্ত্রী কন্যা আশীর্বাদ যোজনা’র বিষয়ে জানা যায়। আর এই খবর অনুযায়ী, দেশের সমস্ত কন্যাকে ২০০০ টাকা আর্থিক সাহায্য দিতে চলেছে নাকি মোদি সরকার। 

Advertisement

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এই ভাইরাল বার্তা চোখে পড়ে পিআইবি(PIB)। এরপর এই খবর প্রেস ইনফরমেশন ব্যুরোর নজরে আসতেই এর সত্যতা যাচাইয়ের জন্য কাজে নামে তারা। পরে সরকারি ট্যুইটে এর সত্যতা জানিয়ে দিয়েছে পিআইবি। আর সেখানে বলা হয়েছে, ‘প্রধানমন্ত্রী কন্যা আশীর্বাদ যোজনা’র অধীনে সব কন্যাকে প্রতি মাসে ২০০০ টাকা দেওয়ার যে খবর চাউর হয়েছে তা পুরোটাই মিথ্যে। কেন্দ্রীয় সরকার এই মুহূর্তে এই ধরনের কোনও প্রকল্পের কথা বলেননি।

Advertisement
Advertisement

এবার প্রশ্ন হল কীভাবে বুঝবেন এটা ভুয়ো খবর? যদি কোনো নেট ইউজারের কাছেও এই ধরনের কোনও বার্তা আসে, তাহলে সেই ব্যক্তি এর সত্যতা জানতে একটি ফ্যাক্ট চেক করতে পারেন। সেই ব্যক্তিকে PIB-র মাধ্যমে সত্যতা যাচাই করতে পারেন। এর জন্য তাকে অফিশিয়াল লিঙ্ক https://factcheck.pib.gov.in/  দেখতে হবে। এছাড়াও, তিনি দেই ভিডিওটি পাঠাতে পারেন WhatsApp নম্বর +918799711259 বা email: [email protected] -এ।এই তথ্য PIB ওয়েবসাইট https://pib.gov.in-এও পাওয়া যায়। সোশ্যাল মিডিয়ার বার্তাটি সম্পূর্ণ ভুয়ো, সাধারণ মানুষ যেন সতর্ক থাকেন।

Advertisement

Related Articles

Back to top button