ইভেন্টদেশনিউজ

৭৩ তম স্বাধীনতা দিবসে দেশবাসীর জন্য একগুচ্ছ প্রকল্প ঘোষণা প্রধানমন্ত্রীর!

Advertisement
Advertisement

অরূপ মাহাত: দেশের ৭৩ তম স্বাধীনতা দিবসে দেশবাসীর উদ্দেশ্যে একগুচ্ছ প্রকল্পের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী। দ্বিতীয় বারের জন্য প্রধানমন্ত্রী হওয়ার পর এই প্রথম লালকেল্লা থেকে ভাষণ দিলেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীকে নিয়ে দেশবাসীর প্রত্যাশা ছিল অনেক। সেই উদ্দেশ্যে সকাল থেকে টিভির পর্দায় চোখ রেখেছিল আপামর ভারতবাসী। কতটা প্রত্যাশা পূরণ করলেন প্রধানমন্ত্রী? একনজরে দেখে নেওয়া যাক আজকের প্রকল্পগুলি-

Advertisement
Advertisement

জল-জীবন মিশন: এই নয়া উদ্যোগের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এতে থাকবে জল বাঁচানোর প্রক্রিয়া, সমুদ্রের জল কাজে লাগানোর প্রক্রিয়া। তিনি বলেন, শিশুদের ছোট থেকেই জলের গুরুত্ব বোঝানো হবে। ৭০ বছরে জলের জন্য যে কাজ হয়েছে, আগামী পাঁচ বছরে তার চার গুণ কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী।

Advertisement

পরিকাঠামো উন্নয়ন: পরিকাঠামো উন্নয়ন বা নির্মাণকাজের জন্য ১০০ লক্ষ কোটি টাকা আলাদা করা আছে বলে উল্লেখ করলেন প্রধানমন্ত্রী।

Advertisement
Advertisement

৫ ট্রিলিয়নের অর্থনীতি: মোদী বলেন, ৭০ বছরে ভারতের অর্থনীতি ২ ট্রিলিয়নে পৌঁছেছিল। আর গত পাঁচ বছরে ২ থেকে ৩ ট্রিলিয়ন হয়ে গিয়েছে। অর্থাৎ পাঁচ বছরেই বেড়ে ১ ট্রিলিয়ন। এবার খুব শীঘ্রই অর্থনীতি পাঁচ ট্রিলিয়নে নিয়ে যাওয়ার লক্ষ্য নেওয়া হয়েছে বলে জানান তিনি।

প্লাস্টিক মুক্ত দেশ: দেশকে প্লাস্টিক মুক্ত করার উদ্দেশ্যে ২ অক্টোবর গান্ধী জন্মজয়ন্তী থেকে এই অভিযান শুরু করার কথা ঘোষণা করলেন মোদী। দোকানদারদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘দোকানে লিখে রাখুন, দয়া করে আমাদের কাছ থেকে প্লাস্টিক প্যাকেট চাইবেন না। বাড়ি থেকে ব্যাগ নিয়ে আসুন।’

চিফ অফ ডিফেন্স স্টাফ: দেশের সেনাবাহিনীর জন্য নতুন পদ ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর্মি, নেভি, এয়ার ফোর্স- তিন বাহিনীর জন্য থাকবে একটি পদ ‘চিফ অফ ডিফেন্স স্টাফ’।

Advertisement

Related Articles

Back to top button