আন্তর্জাতিকদেশনিউজ

কাশ্মীর ইস্যু নিয়ে ট্রাম্পের এই কাজে অখুশি ভারত, বার বার একই কাজ করে চলেছেন ট্রাম্প!

×
Advertisement

রাজীব ঘোষ: দীর্ঘদিন ধরেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কাশ্মীর ইস‍্যুতে মধ‍্যস্হতা করার আর্জি জানাচ্ছেন। এর আগে ভারতের পক্ষ থেকে পরিস্কারভাবে জানিয়ে দেওয়া হয়েছে ভারত ও পাকিস্তানের বিষয় দ্বিপাক্ষিক স্তরেই আলোচনা করা হবে। এখানে কারো মধ‍্যস্হতা করার প্রয়োজন নেই। তারপরেও ফের আরেক বার ভারত এবং পাকিস্তানের কাছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কাশ্মীর ইস‍্যুতে মধ‍্যস্হতার প্রস্তাব রেখেছেন। কাশ্মীর থেকে ইতিমধ্যে ভারত ৩৭০ ধারা বাতিল করেছে। আন্তর্জাতিক মহলে ভারত জানিয়ে দিয়েছে, কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল ভারতের অভ‍্যন্তরীন বিষয়। পাকিস্তান একাধিক বার বিশ্বের বিভিন্ন দেশের কাছে কাশ্মীর ইস‍্যুতে ভারতের বিরুদ্ধে অভিযোগ করার পরেও কোনো দেশ এই বিষয়ে কিছু না বলায় পাকিস্তান চুপ করে গিয়েছে।

Advertisements
Advertisement

এবার ফের একবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জম্মু ও কাশ্মীর নিয়ে কী তথ্য উঠে আসছে, সেই দিকে নজর রাখছেন বলে ওয়াশিংটন জানিয়েছে। কাশ্মীর ইস‍্যুতে প্রেসিডেন্ট ট্রাম্প দুই পক্ষের সঙ্গে আলোচনা করে মধ‍্যস্হতা করতে চান বলে হোয়াইট হাউসের পক্ষ থেকে জানা গিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক বার্তায় বলেন, ভারত ও পাকিস্তানের মধ্যে ভালো সম্পর্ক রয়েছে। আমি সর্বতোভাবে মধ‍্যস্হতা করার চেষ্টা করবো। তবে ভারত ও পাকিস্তান এই মূহুর্তে বন্ধু নয়।

Advertisements

ট্রাম্প আরও বলেছেন, তার উদ্দেশ্য কাশ্মীরে স্বাভাবিক জীবন যাত্রা যেন ফিরে আসে। ফ্রান্সে জি সেভেন বৈঠকের মধ্যে মোদী এবং ট্রাম্পের আলোচনার বিষয়ে হোয়াইট হাউস জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র কাশ্মীর পরিস্থিতির দিকে নজর রাখছে। আমরা শান্তির জন্য ও নিয়ন্ত্রিত পদক্ষেপের পক্ষে। স্বাভাবিক ভাবেই কাশ্মীর ইস‍্যুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ‍্যস্হতা করার জন্য ফের বার্তা পাঠানোর মধ্যে দিয়ে ট্রাম্পের এই বিষয়ে নাছোড়বান্দা মনোভাব দেখা যাচ্ছে।

Advertisements
Advertisement

Related Articles

Back to top button