বলিউডবিনোদন

ইংল্যান্ডের স্কুল সঙ্গীতের সিলেবাসে ‘মুন্নি বদনাম হুয়ি’, আনন্দিত মালাইকা

×
Advertisement

2010 সালে মুক্তিপ্রাপ্ত সলমন খান (salman khan) অভিনীত হিন্দি ছবি ‘দাবাং’-এ ‘মুন্নি বদনাম হুয়ি’ গানে মালাইকার লাস‍্যময়ী নাচ সকলের নজর কেড়েছিল। এবার ‘মুন্নি’ গানটির মাথায় উঠল নতুন মুকুট। ইংল্যান্ডে ডিপার্টমেন্ট অফ এডুকেশন (ডিএফই)-র নতুন সঙ্গীত পাঠ্যক্রমের গাইডেন্সের অন্তর্ভুক্ত হল ‘মুন্নি বদনাম হুয়ি’। এই তালিকায় রয়েছে কিশোরী আমনকর (kishori amonkar)-এর ‘সহেলী রে’, অনুষ্কা শঙ্কর (Anushka shankar)-এর ‘ইন্ডিয়ান সামার’, এ.আর.রহমান (A.R.Rahman)-এর ‘জয় হো’। পিটিআই সূত্রে জানা গেছে, সমগ্র ইউ.কে. জুড়ে পনেরো জন বিশেষজ্ঞের একটি প‍্যানেল সিলেবাসটি তৈরী করেছেন। ডিএফই-র তরফে জানানো হয়েছে, এই মডেল সঙ্গীত সিলেবাসটি শিক্ষকদের কাজের চাপ হ্রাস করতেও সাহায্য করবে।

Advertisements
Advertisement

স্কুলের নির্দেশিকায় বলা হয়েছে, আধুনিক ব্রিটিশ সমাজের উচিত সঙ্গীতের শাখা-প্রশাখা ও অঞ্চলভেদে তার অবস্থান নিয়ে চর্চা করা। বিশ শতকের ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী কিশোরী আমনকর সঙ্গীতকে বিশ্বের আধ্যাত্মিক মার্গ বলে মনে করতেন। রবি শঙ্কর (Rabi shankar) ও অনুষ্কা শঙ্করের যন্ত্রসঙ্গীতও যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে নির্দেশিকায় জানানো হয়েছে। এছাড়াও নির্দেশিকায় বলিউডে আইটেম সঙের গুরুত্ব বোঝানো হয়েছে। ‘মুন্নি বদনাম হুয়ি’ সঙ্গীতের দ্রুত লয়, লাস‍্যময়তায় পরিপূর্ণ দৃশ্যপট দর্শকদের মন কাড়তে সক্ষম হয়েছে।

Advertisements

অপরদিকে এই খবর শুনে আনন্দে ভাসছেন ‘মুন্নি’ মালাইকা। নিজের ইন্সটাগ্রাম স্টোরিতে অনুরাগীদের সঙ্গে তাঁর খুশি ভাগ করে নিয়েছেন মালাইকা।

Advertisements
Advertisement

Related Articles

Back to top button