দেশনিউজ

করোনা ভ্যাকসিনের ১০০ মিলিয়ন ডোজ বাড়াতে চলেছে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া

×
Advertisement

পুনে: করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই দেশে ৮৮ লাখ ছাড়িয়ে গিয়েছে। দেশের বিভিন্ন রাজ্যব্যাপী করোনা চিত্রটা একটু নিয়ন্ত্রণে থাকলেও মোটের ওপর এখনও করোনা নিয়ে নিশ্চিন্ত হতে পারছেন না দেশের চিকিৎসকরা। তবে এরই মধ্যে আশার বাণী শোনাল সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। আগে জানানো হয়েছিল যে, ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রোজেনেকার তৈরী করোনা ভ্যাকসিন ভারতে ‘কোভিশিল্ড’ নামে সিরাম ইনস্টিটিউটের পক্ষ থেকে ট্রায়াল চালানো হচ্ছে। আর এবার সেই ডোজের আরও ১০০ শতাংশ বাড়ানোর পথে এগোচ্ছে সিরাম ইনস্টিটিউট। সবকিছু ঠিক থাকলে চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই ১০০ মিলিয়ন ভ্যাকসিনের ডোজ পাওয়া যাবে বলে সংস্থার তরফ থেকে জানানো হয়েছে।

Advertisements
Advertisement

কোভিশিল্ডের দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল ভারতে আশা যোগাচ্ছে। তাই যাতে কোনওভাবে ডোজ কম না হয়, সেক্ষেত্রে ব্রিটেনে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রোজেনেকার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে ভারতের ওষুধ প্রস্তুতকারী সংস্থা। সিরাম ইনস্টিটিউটের পক্ষ থেকে জানানো হয়েছিল ২০২১-এর জানুয়ারির মধ্যে ভারতের বাজারে ভ্যাকসিন চলে আসবে। সেই প্রক্রিয়াকে আরও দ্রুত করে ফেলার জন্য ডোজ বাড়ানোর পরিকল্পনা করছে এই সংস্থা।

Advertisements

খুব তাড়াতাড়ি কোভিশিল্ডের তৃতীয় দফার ট্রায়াল ভারতের শুরু হবে, যার জন্য ইতিমধ্যেই ১৬০০ স্বেচ্ছাসেবককে বেছে নিয়েছে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। গোটা ট্রায়াল পর্বে সিরাম ইনস্টিটিউটকে সহযোগিতা করে চলেছে আইসিএমআর। যৌথভাবে এই দুই সংস্থা করোনার ভ্যাকসিনকে যাতে দ্রুত ভারতের বাজারে আনা যায়, সেই চেষ্টা চালিয়ে যাচ্ছে।

Advertisements
Advertisement

Related Articles

Back to top button