নিউজরাজ্য

জুনের দ্বিতীয় সপ্তাহে রাজ্যে প্রবেশ করবে বর্ষা, জানাল আবহাওয়া দপ্তর

×
Advertisement

মৌসুমী বায়ু সক্রিয় হওয়ায় দক্ষিণ-পূর্ব আরব সাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ। এই নিম্নচাপের জন্যই বর্ষা ঢুকে পড়বে কেরলে। আবহবিদরা অনুমান করছেন ১ জুন নির্ধারিত সময়ের মধ্যেই বর্ষা ঢুকে পড়বে কেরলে। সেই অনুযায়ী জুন মাসের প্রথম সপ্তাহের শেষ দিকে উত্তরবঙ্গে ও দ্বিতীয় সপ্তাহে কলকাতায় বর্ষা ঢুকে পড়ার প্রবল সম্ভাবনা রয়েছে। এমনটাই পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। নির্ধারিত সময়েই কেরলে এবছর বর্ষা প্রবেশ করবে।

Advertisements
Advertisement

দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর ,হাওড়া হুগলি ,নদিয়া ,মুর্শিদাবাদ এই জেলাগুলিতে বিকেলের পর ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতাতেও বিকেল বা সন্ধের পর থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ঝড়ো হাওয়া বইতে পারে। ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। প্রাক বর্ষার এই বৃষ্টিতে শুক্রবারও ভিজতে পারে দক্ষিণবঙ্গ। রবিবার পর্যন্ত বিক্ষিপ্ত ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisements

শুক্রবার বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামীকাল বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝার ঢুকেছে উত্তর-পশ্চিম ভারতে। এই পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে দিল্লিসহ উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে তাপপ্রবাহ কমবে, ফলে বৃষ্টি শুরু হবে। আগামী ৪৮ ঘণ্টায় উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা ৫ থেকে ৭ ডিগ্রি কমে যেতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় উত্তর বঙ্গোপসাগর উত্তাল থাকবে সঙ্গে ঝড়ো হাওয়া বইবে ৷ আর সমুদ্র উত্তাল থাকার কারণে মৎস্যজীবীদের ও আগামী ৪৮ ঘন্টা পশ্চিমবঙ্গ, ওড়িশা উপকূল থেকে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

Advertisements
Advertisement

Related Articles

Back to top button