ম্যাগাজিন

ফিরে দেখা: এক প্রয়াস ( HAPPY NEW YEAR – 2020 )

×
Advertisement

শুভ নববর্ষ। ২০১৯ কে পেরিয়ে আজ পয়লা জানুয়ারি। সাল ২০২০। বিগত বছর আমাদের মিশ্রফল দিয়েছে। কিছু আনন্দ, কিছু সাফল্য, কিছু ব্যর্থতা, কিছু অনাবশ্যক ঘটনা ও কিছু টানাপোড়েন। বিভিন্ন মহলে বিগত বছর ছাপ ফেলে গেছে। পাশাপাশি আমাদের সত্তাতেও যথেষ্ট স্পষ্ট সেই ছাপ, যা হয়ত কোনদিনও ভুলতে পারা সম্ভব নয়।

Advertisements
Advertisement

বছরের শুরুতেই ছিল যেমন রাজনৈতিক টানাপোড়েন, তেমনই চক্রান্ত। ভারতের বৃহত্তম দলের নজিরবিহীন জয়। চারিদিকে তার জয়জয়কার, এক লহমায় স্বীকার করতে বাধ্য করায় যে “জোড় যার মুল্লুক তার”। বিভিন্ন দিক থেকে নানা ধরণের সরকারী পরিকল্পনা বেশ কিছুটা সাধারণ জনগণের কপালে ভাঁজ ফেলেছিল। বছরের মাঝামাঝি, মেট্রো পরিকল্পনা বাস্তবায়িত করতে গিয়ে, সাধারণ খেটে খাওয়া মানুষের জীবনের সকল আনন্দে গ্রহণ লেগেছিল।

Advertisements

বহুতল পুরোনো বাড়িগুলো তাসের ঘরের মত ভেঙে পড়েছিল। রাস্তায় নেমে এসেছিল তারা। প্রতিবাদ মিছিল থেকে শুরু করে নানা রাজনৈতিক সভারও আয়োজন করা হয়, কিন্তু তা যন্ত্রণা মিশ্রিত কান্নাকে মোছাতে পারেনি! অবশ্য মেট্রোর কাজ বন্ধ হয়েছিল, কিন্তু যা তারা হারিয়ে ছিল, তা আজও ফিরে আসেনি। শুধুমাত্র অর্থের মাধ্যমে সব কিছুর সুস্পষ্ট সমাধান সম্ভব কি! বোধহয় নয়।

Advertisements
Advertisement

বছরের শেষে রচিত হয় এক লজ্জা, এক গ্লানির ইতিহাস। হায়দারাবাদের পশু চিকিৎসক প্রিয়াঙ্কা রেড্ডির নির্মম ধর্ষণ ও হত্যা। এমন এক ঘটনা যা গনতন্ত্রের আসনের দিকে তর্জনী তুলেছিল। বারবার একই প্রশ্ন “কোথায় বিচার, কোথায় শাস্তি”? এবং পরবর্তী সময়ে ওই চার ধর্ষণকারীদের গুলি করে হত্যা করা হয়। কিন্তু যে মা তার সন্তানকে হারাল, যে বোন তার দিদিকে হারাল, যে বন্ধু তার বন্ধুকে অকালে ঝরে যেতে দেখল, সেই ক্ষত স্থানের প্রলেপ কোথায়! সেই যন্ত্রণা আজও আকাশ বাতাস বিদীর্ণ করছে। শুধু আস্থা ঈশ্বর ও সময়ের ওপর!

পাশাপাশি বিরল সূর্যগ্রহণ ও এই বছরের শীত চিরস্মরণীয় হয়ে থাকবে। কলকাতাবাসী, এমনকি বাকি রাজগুলোতেও মানুষ শীতে জুবুথুবু। কিন্তু প্রকৃতি তাঁর খেয়ালেই চলবে! মানিয়ে নেওয়া ছাড়া কোনও বিকল্প নেই!
আজ বর্ষবরণ। এক শুভক্ষণ। শ্রী শ্রী ঠাকুর রামকৃষ্ণ পরমহংস দেবের কল্পতরু উৎসবও মহাসমারোহে পালিত হচ্ছে। জানুয়ারি মাসের শেষের দিকে গ্রহরাজ শনির রাশি পরিবর্তন হবে। প্রায় তিরিশ বছর পর গ্রহরাজ স্বক্ষেত্রে বিরাজ করবেন। এক অতি শুভযোগ নির্মিত হবে। নাম শশ মহাযোগ। প্রতিদিকে পরিবর্তন নির্দেশ করছে এই মহাজাগতিক পরিবর্তন। সকলের কৃপায় যেন এই নতুন বছর সার্থক হয়ে ওঠে, এই একমাত্র প্রার্থনা!!

-কুণাল রায়

Related Articles

Back to top button