আন্তর্জাতিকনিউজ

দেশের পাশে নাসা, মাত্র ৩৭ দিনে তৈরী করল আধুনিক ভেন্টিলেটর

×
Advertisement

যদিও করোনার সূত্রপাত চীনে, তবে এই ভাইরাসের দ্বারা সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হল আমেরিকা। আক্রান্তের সংখ্যা প্রায় ১০ লক্ষ, সাথে মারা গেছে ৫০ হাজারের বেশি মানুষ। এই পরিস্থিতিতে এবার এগিয়ে এলো নাসা। তৈরি করে ফেললো করোনা চিকিৎসায় প্রয়োজনীয় হাইপ্রেসার ভেন্টিলেটর।

Advertisements
Advertisement

বিশেষজ্ঞরা অনেকেই জানিয়েছিলেন, প্রয়োজনীয় ভেন্টিলেটরের অভাবেই এতোজন মারা গেছে। এই বিপদের মাঝে অবশেষে এগিয়ে এসেছে নাসা। তাদের তৈরি ভেন্টিলেটর ইতিমধ্যেই ব্যবহৃত হচ্ছে বিভিন্ন মার্কিন হাসপাতালে। এর আগে নিউ ইয়র্ক, নিউ জার্সি, ক্যালিফোর্নিয়া-সহ একাধিক শহরের হাসপাতালগুলিতে ছিল না পর্যাপ্ত মাত্রায় ভেন্টিলেটর। এই অভিযোগ সামনে আসতেই দায়িত্ব নিয়ে মাত্র ৩৭ দিনের মধ্যেই আধুনিক ভেন্টিলেটর তৈরি করে ফেলেছে নাসা। জানা গেছে এটি ব্যবহারে মিলছে সাফল্য।

Advertisements

এই বিষয়ে নাসার ‘জেট প্রোপালশন ল্যাবরেটরি’র ডিরেক্টর মাইকেল ওয়াটকিন্স বলেছেন, “যেহেতু আমরা মহাকাশ যান নির্মাণ করি, তাই আমরা চিকিৎসা সরঞ্জাম সাধারণত তৈরি করি না। তবে উন্নত ইঞ্জিনিয়ারিং দক্ষতা ও ক্রমাগত পরীক্ষা-নিরীক্ষা করার ফলে আমরা এটি নির্মাণে সক্ষম হয়েছি। দেশের বিপর্যয়ের দিনে তাদের পাশে দাঁড়ানো যে কতখানি গুরুত্বপূর্ণ তা আমাদের ইঞ্জিনিয়াররা উপলব্ধি করেছেন। এছাড়া এটিকে নিজেদের কর্তব্য মনে করে এগিয়ে এসেছেন তারা।”

Advertisements
Advertisement

Related Articles

Back to top button