নিউজপলিটিক্সরাজ্য

বিধবাদের ভাতা, দুয়ারে রেশন, স্টুডেন্ট ক্রেডিট কার্ড! ভোটের আগে কল্পতরু মমতা

ছাত্র-যুবকদের ১০ লক্ষ টাকা করে ক্রেডিট ব্যালেন্স এবং বিধবাদের প্রতিমাসে ভাতা, প্রতিশ্রুতিতে মোড়া তৃণমূলের ইশতেহার

×
Advertisement

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে এদিন প্রকাশিত হয়ে গেল তৃণমূলের এবারের নির্বাচনের ম্যানিফেস্টো। এই ম্যানিফেস্টোতে রয়েছে একাধিক চমক। মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা করেছেন, “১৮ বছর বয়স থেকে সকল বিধবা সে হিন্দু হোক অথবা মুসলিম প্রত্যেককে মাসে ১,০০০ টাকা করে বিধবা ভাতা দেওয়া হবে। এছাড়া প্রত্যেক বিধবার কাছে রেশন দেওয়া হবে একেবারে বিনামূল্যে। শুধু তাই নয় এবার থেকে আর তাদের লাইনে গিয়ে দাঁড়াতে হবে না। বাড়ি বাড়ি রেশন পৌঁছে দেওয়া হবে সরকারের তরফ থেকে।”

Advertisements
Advertisement

তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা করলেন, “এতদিন ধরে দুয়ারে দুয়ারে সরকার যেত। এবারে কিন্তু সরকার বিধবাদের দুয়ারে দুয়ারে রেশন নিয়ে পৌছে যাবে। এটা আমাদের সংকল্প।” এরপরে সবথেকে বড় চমক হলো, যুবকদের জন্য স্বল্প সুদে ঋণ দেওয়ার পরিকল্পনা। ইশতেহারে মমতা জানিয়েছেন, ছাত্র-যুবরা আমাদের ভবিষ্যৎ। তাই তাদের ভবিষ্যৎ সুরক্ষিত করার দায়িত্ব আমাদের।

Advertisements

মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা করেছেন, ছাত্র এবং যুবকদের স্বাবলম্বী করার জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ড এর কাজ শুরু করা হবে। এই ক্রেডিট কার্ডে আপনারা ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাবেন। তার পাশাপাশি এই ক্রেডিট কার্ডে দেওয়া হবে মাত্র ৪ শতাংশ সুদ। তাদেরকে আর মা-বাবার উপরই নির্ভরশীল হতে হবে না। জামিনদার হিসেবে কাউকে থাকতে হবে না এই ক্রেডিট কার্ডের জন্য।

Advertisements
Advertisement

এছাড়াও তিনি বলেছেন, স্বাস্থ্য সাথী প্রকল্পের আরো সরলীকরণ করা হবে। নবম শ্রেণীর পড়ুয়াদের দেওয়া হবে স্কুলে যাওয়ার জন্য সাইকেল এবং দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের দেওয়া হবে বিশেষ ট্যাবলেট। এছাড়া অন্যান্য প্রকল্পগুলি একেবারে সমানতালে চালানোর কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Related Articles

Back to top button