নিউজ

বড় খবরঃ ভারতের ওপর চাপ বাড়াতে পাকিস্তানের পাশে চীন!

নিজস্ব সংবাদদাতা: কাশ্মীর ইস্যুকে কেন্দ্র করে চাপান-উতোর সৃষ্টি হয়েছে ভারত ও পাকিস্তানের মধ্যে। ভারতের সংবিধানে ৩৭০ ধারা বিলোপ ও জম্মু ও কাশ্মীরের ‘বিশেষ রাজ্যের’ মর্যাদা কেড়ে নেওয়ায় যারপরনাই ক্ষুব্ধ পাকিস্তান। তাদের দাবি, আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘন হয়েছে। যারফলে বিঘ্নিত হতে পারে দু দেশের সীমান্তের শান্তি।

ভারত এ বিষয়ে কোন বিবৃতি না দিলেও বিষয়টি যে নজরে রেখেছে সে নিয়ে কোন সন্দেহ নেই আন্তর্জাতিক মহলের। কাশ্মীর থেকে ‘স্পেশাল স্ট্যাটাস’ তুলে নেওয়ার পর আন্তর্জাতিক চাপ আসতে পারে এমন আশঙ্কা থেকেই এ বিষয়ে নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যকে আগাম জানানো ছিল সমস্ত কিছুই। যে কারণে এই বিষয়ে কোন দেশ এখনও পর্যন্ত কোন কড়া বিবৃতি দেয়নি। আমেরিকা এক বিবৃতিতে একে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে উল্লেখ করেছে।

আন্তর্জাতিক মহলে কোনঠাসা হয়ে পড়তে পারে এমন আশঙ্কা থেকে তৎপরতা শুরু করে পাক কূটনীতিকগন। তারা দাবি করেন, কাশ্মীর ইস্যুকে কেন্দ্র করে ভারত-পাকিস্তান যুদ্ধ বাঁধলে তারা আন্তর্জাতিক মহলের সমর্থন পাবে। বিশেষত নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্যের অন্যতম চীন পাকিস্থানকে সমর্থন করছে বলে দাবি পাক কূটনীতিকদের। আলি কেস্কিন নামে পাকিস্তানের জনৈক সাংবাদিক পাকিস্তান ও চীনের পতাকার ছবি ট্যুইট করে এমনটাই দাবি করেন।

Related Articles

Back to top button