টেক বার্তা

আবর্জনা দিয়ে বাইক বানিয়ে চমকে দিল দশম শ্রেণীর এক পড়ুয়া, ১ লিটারে চলবে ৮০ কিমি

×
Advertisement

মাত্র ১ লিটার পেট্রোলে ৮০ কিলোমিটার চলবে বাইক! শুনে অবাক হচ্ছেন তো। এমনই একটি বাইক বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে দশম শ্রেণীতে পড়া ছত্রিশগড়ের গৌরব। বাইকটি বিভিন্ন পুরনো গাড়ি ও বাইকের পার্টস নিয়ে তৈরি করা হয়েছে। এক কথায় দেশীয় ভাষায় বলতে গেলে “জুগার”। জুগার এর ফল যে এত অভিনব হবে তা কেউই আশা করতে পারে না।

Advertisements
Advertisement

ছত্রিশগড়ের দশম শ্রেণীর ছাত্র গৌরব বরাবরই নতুন ধরনের কিছু করার জন্য আগ্রহী। সেই জন্যই শুধুমাত্র পুরনো যন্ত্রপাতি ও বাইকের পার্টস নিয়ে তৈরি করে ফেলেছেন একটি আস্ত সচল বাইক। আবার আরও অবাক করে দেওয়ার ঘটনা এই বাইক ১ লিটার পেট্রোলে ৮০ কিলোমিটার পথ যেতে পারবে। দেশের নামজাদা কোম্পানির বাইক ও এতো মাইলেজ দিতে পারবে না। পুরনো যন্ত্রপাতি দিয়ে তৈরি এই বাইকের পারফরম্যান্স সত্যিই অবাক করার মতো।

Advertisements

বাইকের সামনে চাকা হিসাবে সাইকেলের চাকা ব্যবহার করা হয়েছে। গিয়ার ট্রান্সমিশন সিস্টেম, ইঞ্জিন সবই পুরনো বাইক থেকে নেওয়া হয়েছে। পেছনের চাকা হিসাবে বাইকের চাকা ব্যবহার করা হয়েছে। বাইকে রিয়ার লুকিং গ্লাস ও অত্যাধুনিক হেডলাইটও আছে।

Advertisements
Advertisement

গৌরবের এরকম অভিনব জিনিস তৈরির শখ অনেকদিনের। এর আগেও প্রায় তিন বছর আগে গৌরব পুরনো যন্ত্রপাতি দিয়ে একটি ইলেকট্রিক বাইক তৈরি করেছিল। কিন্তু বাইকের গতি অত্যন্ত কম হওয়ায় পরে বাইকটিকে পেট্রোল বাইকে পরিণত করেছিল। এত কম বয়সে এমন অভিনব চিন্তাভাবনা সত্যিই প্রশংসাযোগ্য।

Related Articles

Back to top button