Today Trending Newsদেশনিউজ

আরও ৪৭টি চিনা অ্যাপস নিসিদ্ধ করলো ভারত সরকার, নজরে এবার PubG

×
Advertisement

জাতীয় নিরাপত্তার স্বার্থে এর আগে ভারতে ব্যান হয়েছিল টিকটক, শেয়ার ইট, ইউসি ব্রাউজারের মতো ৫৯ টি জনপ্রিয় চীনা অ্যাপ। সোমবার আবারও ৪৭ টি চীনা অ্যাপ ব্যান করার কথা ঘোষণা করলো কেন্দ্র সরকার। তবে কোন কোন অ্যাপ এই তালিকায় আছে তা এখনো প্রকাশ করেনি কেন্দ্র। আরও জানা যাচ্ছে, সরকারের নজরে আছে আরও ২৭৫ টি অ্যাপস। এর মধ্যে পাবজি, লুডোর মতো জনপ্রিয় গেমসও আছে। সাইবার সুরক্ষা বিশেষজ্ঞদের অভিযোগ, এই অ্যাপ গুলির মাধ্যমে তথ্য পাচার হচ্ছে চীনে।

Advertisements
Advertisement

এর আগে ব্যান করা ৫৯ টি অ্যাপের প্রস্তুতকারকদের ব্যান অর্ডার কঠোর ভাবে মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছিল। যে সমস্ত প্রস্তুতকারকরা এই অর্ডার মানবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়। আজ আগের ব্যান হওয়া ৫৯ টি অ্যাপের ক্লোন অ্যাপ গুলিকেও ব্যান করা হয়েছে। এই ৪৭ টি ছাড়াও পাবজি সহ আরও ২৭৫ টি অ্যাপের উপর নজর রাখছে কেন্দ্র।

Advertisements

ইলেকট্রনিক্স ও ইনফরমেশন টেকনোলজি মন্ত্রকের একটি সূত্রের খবর অনুযায়ী, এই ব্যান হওয়া অ্যাপ গুলি যারা পরোক্ষভাবে চালাবে বা সক্রিয় রাখবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এমন অনেক অ্যাপ আছে যেগুলি অন্য দেশের সংস্থার সাথে মিলে চালায় চীনা সংস্থা গুলি। কিন্তু সেই অ্যাপ গুলির মূল সার্ভার থাকে চীনের কোনো প্রদেশে। যেমন জনপ্রিয় গেম পাবজি এরকম ভাবেই চলে। মূল সার্ভার চীনে থাকার জন্য সহজেই হাতিয়ে নেওয়া যায় তথ্য। তাই সরকারের তরফে সমস্ত অ্যাপের উপর নজর রাখা হচ্ছে।

Advertisements
Advertisement

Related Articles

Back to top button