ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Business : ব্যবসা শুরু করার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত সাহায্য করছে কেন্দ্রীয় সরকার

×
Advertisement

Business : কেন্দ্র সরকার একটি প্রকল্প শুরু করেছে যার সাহায্যে আপনি যে কোনও ব্যবসা শুরু করতে পারেন। সুযোগটা হাতের বাইরে নিয়ে গেলে আফসোস করতে হবে। ব্যবসা দাঁড় করাতে পারলে চাকরির থেকেও অনেক গুণ বেশি অর্থ উপার্জন করতে পারবেন আপনি। সরকার কর্তৃক চালু করা এই প্রকল্পের নাম প্রধানমন্ত্রী মুদ্রা ঋণ প্রকল্প, যার সাথে যুক্ত হয়ে আপনি মোটা অংকের টাকা উপার্জন করবে স্বপ্ন পূরণ করতে পারেন।

Advertisements
Advertisement

এই স্কিম থেকে এককালীন ঋণ দেওয়ার কাজ করা হচ্ছে। কেন্দ্রীয় সরকার কর্তৃক চালু করা প্রধানমন্ত্রী মুদ্রা ঋণ প্রকল্প প্রত্যেককে ধনী করার জন্য কাজ করছে, যার ফলে অভাবী এবং গ্রামীণ অঞ্চলে অ-কর্পোরেট ক্ষুদ্র উদ্যোগ শুরু বা সম্প্রসারণের জন্য একটি প্রকল্প চালু করা হয়েছে। এই স্কিম অনুযায়ী, মানুষকে সর্বোচ্চ ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হচ্ছে, যা ২০১৫ সাল থেকে অনেকে এর সুবিধা গ্রহণ করেছেন। সরকার ২০১৫ সালের এপ্রিলে এই প্রকল্পটি চালু করেছিল। স্কিম থেকে প্রাপ্ত ঋণের পরিমাণকে তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে, সেই অনুযায়ী বিভিন্ন পরিমাণ নির্ধারণ করা হয়েছে। তিনটি ক্যাটাগরিই হলো শিশু ঋণ, কিশোর লোন ও তরুণ লোন।

Advertisements

PM Mudra Loan

Advertisements
Advertisement

পিএম মুদ্রা লোন স্কিমে ক্যাটাগরি অনুযায়ী টাকা পাওয়া যাচ্ছে, যার ফলে কোনও সমস্যা হবে না। এর মধ্যে সবথেকে স্বল্প ঋণের আওতায় ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ পাওয়া যায়। কিশোর লোনের সুবিধা নিতে চাইলে ৫ লক্ষ টাকা পর্যন্ত লোন দেওয়ার কাজ করা হচ্ছে।

বৃহৎ লোনের মাধ্যমে মানুষকে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হচ্ছে, যা কোনও বড় উপহারের চেয়ে কম নয়। ঋণের পরিমাণ পেতে আপনাকে আবেদন করতে হবে, যার জন্য কোনও চার্জ দিতে হবে না। ব্যাংকগুলি তাদের নিজস্ব অনুযায়ী সুদের হার চার্জ করতে পারে, যার সামান্য পার্থক্য রয়েছে। যাইহোক, সরকারীভাবে সুদের হার প্রতি বছর ৯ থেকে ১২ শতাংশ।

Related Articles

Back to top button