সৌন্দর্যজীবনযাপন

Skin Care With Haldi: ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন হলুদের এই প্রলেপ, ফিরবে হারানো উজ্জ্বলতাও

×
Advertisement

বর্তমানের কর্মব্যস্ত জীবনে প্রতিদিন নিয়ম করে নিজের এবং ত্বকের যত্ন নেওয়া সম্ভব হয় না। তবে সম্ভব না হলেও কিছু কিছু ক্ষেত্রে নিতেই হয়। আর তা নাহলে ত্বক নিজের স্বাভাবিক উজ্জ্বলতা হারিয়ে ফেলে। দেখা দেয় নানা সমস্যাও। এক্ষেত্রে ব্রণ, চোখের তলায় কালি পরা কিংবা ত্বকের অপ্রত্যাশিত দাগের সমস্যা অন্যতম। উল্লেখ্য, হলুদে অ্যান্টি-অক্সিডেন্ট বর্তমান থাকে, যা মেলানিনের উৎপাদন নিয়ন্ত্রণ করে। আর সেই কারণবশতই ত্বকের দাগ দূর হয় অনেকটাই।

Advertisements
Advertisement

১) বেসন ও হলুদের প্রলেপ- হলুদে অ্যান্টি-অক্সিডেন্ট বর্তমান থাকে, যা মেলানিনের উৎপাদন নিয়ন্ত্রণ করে। আর সেই কারণবশতই ত্বকের দাগ দূর হয় অনেকটাই। বেসনের মধ্যে আধা চামচ হলুদ মিশিয়ে নিয়ে তার পেস্ট বানিয়ে নিতে হবে। সেটি মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিতে হবে। তারপর পরিষ্কার জল দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিতে হবে। সপ্তাহে এক থেকে দুবার এই মিশ্রণ ত্বকে লাগানো গেলেই ব্রণর দাগের পাশাপাশি ত্বকের নানা ধরনের সমস্যাও দূর হবে।

Advertisements

২) হলুদ ও লেবুর রসের প্রলেপ- একটি ছোট পাতিলেবুর রস ভালো করে ছেঁকে নিয়ে একটি পাত্রে নিয়ে নিতে হবে। এরপর তার মধ্যে এক চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে ভালো করে প্রলেপ বানিয়ে নিতে হবে। এরপর সেই প্রলেপ মুখে লাগিয়ে ১৫ মিনিটের জন্য রেখে দিতে হবে। পরে পরিষ্কার জল দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিতে হবে। হলুদ ও লেবুর গুনাগুন ত্বককে গভীর থেকে পরিষ্কার করার পাশাপাশি ত্বককে এক্সফোলিয়েটও করে থাকে। সপ্তাহে এক থেকে দুবার যদি এই প্রলেপ ত্বকে প্রয়োগ করা যায় তাহলে, তফাৎ চোখে পড়বে কয়েকসপ্তাহের মধ্যেই।

Advertisements
Advertisement

৩) হলুদ ও দুধের প্রলেপ- একটি পাত্রে পরিমাণমতো দুধ ও তার মধ্যে অল্পপরিমাণে হলুদ মিশিয়ে সেটি ভালো করে ত্বকে লাগিয়ে রাখতে হবে বেশ কিছুক্ষণ। এরপর ত্বকে টান অনুভব হলে মুখ ধুয়ে নিতে হবে ভালো করে। এটি ত্বককে গভীর থেকে পরিষ্কার করার পাশাপাশি ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতাও ফিরিয়ে আনে।

৪) গোলাপ জল ও হলুদের প্রলেপ- একটি পাত্রে দু-তিন চামচ গোলাপ জলের মধ্যে খুবই অল্পপরিমাণে হলুদ নিয়ে সেটি ভালো করে মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখতে হবে ১৫-২০ মিনিট। এরপর সেই প্রলেপ শুকিয়ে গেলে ভালো করে মুখ ধরে নিতে হবে। এটি ত্বককে কোমল রাখার পাশাপাশি উজ্জ্বল রাখতেও সহায়তা করে।

Related Articles

Back to top button