নিউজদেশ

Free Ration: নতুন বছরে বিনামূল্যে রেশনের নিয়ম পরিবর্তন করল সরকার, এখন থেকে প্রতি মাসে পাওয়া যাবে বিনামূল্যে শস্য

অন্ত্যোদয় অন্ন যোজনার অধীনে পরিবার প্রতি মাসে ৩৫ কেজি রেশন পাবেন

×
Advertisement

কেন্দ্রীয় সরকার দীর্ঘদিন ধরেই রেশন কার্ডধারীদের বিনামূল্যে রেশন দিচ্ছে। বিশেষ করে করোনার কয়েকটি ঢেউয়ের তরঙ্গ সামলাতে প্রত্যেকটি রাজ্যবাসীর পাশে দাঁড়িয়েছে কেন্দ্র সরকার এবং রাজ্য সরকারগুলি। তবে বিনামূল্যে রেশন দেওয়ার সময়সীমা প্রায় শেষ হতে চলেছিল। এর মধ্যেই জানা গিয়েছে কেন্দ্রীয় সরকার হয়তো বিনামূল্যে রেশন দেওয়ার সময়সীমা আরো বাড়াতে পারে। তবে এই ঘোষণা বৈধ ছিল চলতি বছরের শেষ অব্দি। তবে কেন্দ্র সরকার জানিয়েছেন এই বছরেও বিনামূল্যে রেশন পাবেন সকলেই। সবিস্তারে জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisements
Advertisement

যারা বিনামূল্যে রেশনের সুবিধা নিচ্ছেন তাদের জন্য সুখবর রয়েছে। আপনি যদি প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা (PMGKAY) এর সুবিধাও নিচ্ছেন, তাহলে এখন থেকে আপনি প্রতি মাসে বিনামূল্যে ৩৫ কেজি খাদ্যশস্য পাবেন। নতুন বছরে এই বড় সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই বিষয়ে সমস্ত রাজ্যকে নির্দেশিকাও জারি করা হয়েছে। ১ জানুয়ারি থেকে ৮০ কোটির বেশি মানুষ বিনামূল্যে খাদ্যশস্যের সুবিধা পাবেন। বিশেষ বিষয় হল আপনি সারা বছর বিনামূল্যে শস্যের সুবিধা পাবেন। তবে কারা পাবেন এই বিনামূল্যের রেশন?

Advertisements

খাদ্য মন্ত্রক জানিয়েছে যে সুবিধাভোগীদের প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার অধীনে বিনামূল্যে রেশন সুবিধা দেওয়া হচ্ছে। কেন্দ্রীয় সরকার বলেছে যে চলতি সালের রেশন নিয়ে সুবিধাভোগীদের চিন্তা করতে হবে না। সরকার গোটা বছরজুড়ে বিনামূল্যে রেশন সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই প্রকল্পের অধীনে আপনি বিনামূল্যে খাদ্যশস্য পাবেন। NFSA-এর অধীনে অগ্রাধিকারপ্রাপ্ত পরিবারগুলি প্রতি মাসে বিনামূল্যে রেশনের সুবিধা পাবে। সরকার জানিয়েছে যে প্রত্যেক সুবিধাভোগী বিনামূল্যে ৫ কেজি রেশন পাবেন। একই সময়ে, অন্ত্যোদয় অন্ন যোজনার অধীনে, পরিবার প্রতি মাসে ৩৫ কেজি রেশন পাবেন।

Advertisements
Advertisement

Related Articles

Back to top button