জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

ঘরোয়া পদ্ধতিতে এডিস মশার লার্ভা ধ্বংসের উপায় জানেন কি? অবশ্যই পড়ুন

Advertisement

দেবপ্রিয়া সরকার : বর্তমানে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনাটি প্রায়ই শোনা যাচ্ছে। দিন দিন যেন বেড়েই চলেছে এই হাঠাৎ মৃত্যু। এডিস মশার মাধ্যমে এই ডেঙ্গুর জীবাণু ছড়াচ্ছে শরীরে শরীরে। এই জীবানু নাশ হতে পারে একমাত্র এই জীবাণুর বাহক এডিস মশার লার্ভার ধবংসে। কিন্তু কোনোভাবেই কোনো উপায় এই লার্ভার সম্পূর্ণ নিধন এখনো সম্ভব হয়নি। একমাত্র প্রত্যেকটি মানুষের সচেতন মূলক তৎপরতায় এই এডিস মশার লার্ভা ধ্বংস করতে পারে।

সাধারণত জমা জলে এডিস মশা তার বংশ বিস্তার করে। তাই সবার প্রথমে কোথাও যাতে জল জমে না থাকে সেদিকে সচেতন থাকতে হবে। এই দিকে সচেতন হলে এডিস মশার লার্ভা ধ্বংস অনেকটাই সম্ভব। এছাড়া এই এডিস মশার লার্ভা ধ্বংসের জন্য কিছু প্রাকৃতিক ঘরোয়া উপায় অবলম্বন করা যেতে পারে। আসুন জেনে নি, কি সেই ঘরোয়া উপায়-

১. এডিস মশার লার্ভা ধ্বংসের জন্য সাবান খুবই উপকারী। তাই মশার উৎসস্থলে সাবান বা শ্যাম্পু দিয়ে দিলে সেক্ষেত্রে মশার লার্ভা ধ্বংস অনেকটাই সম্ভব।

২. কোন স্যাঁতস্যাঁতে জায়গা বা বাড়ির আশেপাশে, এছাড়া যেখানে জল জমে বা জল নিকাশি স্থান সেখানে বিচিং পাউডার ব্যবহারের মশার লার্ভা ধ্বংস সম্ভব।

৩. তেল মশার লাভা ধ্বংসের জন্য খুবই উপকারী তাই অল কেরোসিন তেল বা অলিভ অয়েল জাতীয় তেল জমা জলে বা মশার উৎস স্থলে কিছু পরিমান ছড়িয়ে দিলে সেক্ষেত্রে মশার লার্ভা ধ্বংস হয়।

৪. অ্যাপেল সিডার ভিনিগারে মশার লার্ভা ধ্বংস হয়। তবে সেক্ষেত্রে জলের সঙ্গে ভিনিগারে পরিমাণটা এমনভাবে মেশাতে হবে যাতে ৮৫ ভাগ জলের সঙ্গে ১৫ ভাগ অন্তত ভিনিগার থাকে কারণ ভিনিগার এর পরিমাণ কম হলে সে ক্ষেত্রে মশার লার্ভা ধ্বংস সম্ভব হবে না।

এছাড়া পরিবেশের সঙ্গে সঙ্গে আপনার বাড়িতেও যাতে কোথাও জল জমে না থাকে সে বিষয়ে লক্ষ্য রাখুন। এভাবে প্রত্যেকটি মানুষের সচেতনতাই ডেঙ্গুর জীবাণু নাশে সহায়ক হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button