নিউজদেশ

Ticket Cancellation Charge: বাতিল করছেন ট্রেনের কনফার্ম টিকিট, কত টাকা চার্জ কাটা হবে? জেনে নিন ভারতীয় রেল নির্ধারিত রেট

ট্রেনের টিকিট বাতিলের ক্ষেত্রে ভারতীয় রেলওয়ে একটি নির্দিষ্ট নিয়ম অনুসরণ করে

×
Advertisement

ভারতবর্ষের জনগণের কাছে ট্রেন পরিবহন একটি অত্যন্ত জনপ্রিয় মাধ্যম। প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে কোটি কোটি মানুষ ট্রেনে করে যাতায়াত করেন। ট্রেন ভ্রমণ সবচেয়ে সাশ্রয়ী, আরামদায়ক এবং নিরাপদ উপায়। ভারতীয় রেলওয়ে প্রতিদিন ১৩,০০০-এরও বেশি ট্রেন পরিচালনা করে। এই বিশাল নেটওয়ার্কের মাধ্যমে কোটি কোটি মানুষ চলাচল করেন। এই বিপুল সংখ্যক যাত্রীর মধ্যে অনেকেই বিভিন্ন কারণে তাদের টিকিট বাতিল করতে বাধ্য হন।

Advertisements
Advertisement

ট্রেনের টিকিট বাতিলের ক্ষেত্রে ভারতীয় রেলওয়ে একটি নির্দিষ্ট নিয়ম অনুসরণ করে। এই নীতি অনুসারে, টিকিট বাতিলের সময় নির্ভর করে যাত্রীকে নির্দিষ্ট পরিমাণ অর্থ ফেরত দেওয়া হয়। ট্রেন ছেড়ে যাওয়ার ৪৮ ঘন্টা আগে টিকিট বাতিল করলে প্রথম বা এক্সিকিউটিভ ক্লাসের টিকিট বাতিলের জন্য ২৪০ টাকা ক্যান্সেলেশন চার্জ দিতে হবে। দ্বিতীয় শ্রেণির এসি টিকিট বাতিলের জন্য ২০০ টাকা ক্যান্সেলেশন চার্জ দিতে হবে। তৃতীয় শ্রেণির এসি (চেয়ার বা ইকোনমি) টিকিট বাতিলের জন্য ১৮০ টাকা ক্যান্সেলেশন চার্জ দিতে হবে। স্লিপার ক্লাসের টিকিট বাতিলের জন্য ১২০ টাকা ক্যান্সেলেশন চার্জ দিতে হবে। আর সাধারণ দ্বিতীয় শ্রেণির টিকিট বাতিলের জন্য ৬০ টাকা ক্যান্সেলেশন চার্জ দিতে হবে।

Advertisements

ট্রেন ছেড়ে যাওয়ার ৪৮ ঘন্টা থেকে ১২ ঘন্টা আগে টিকিট বাতিল করলে টিকিট মূল্যের ২৫% ক্যান্সেলেশন চার্জ দিতে হবে। এটি যেকোনো শ্রেণীর ক্ষেত্রেই প্রযোজ্য। ট্রেন ছেড়ে যাওয়ার ১২ ঘন্টা আগে বা তার কম সময়ের মধ্যে টিকিট বাতিল করলে কোনো টাকা ফেরত দেওয়া হবে না। উল্লেখ্য, ট্রেনের টিকিট বাতিলের ক্ষেত্রে, টিকিট বাতিলের সময় নির্ধারণের জন্য ভারতীয় রেলওয়ে ট্রেনের ছাড়ার সময়কেই বিবেচনা করে।

Advertisements
Advertisement

Related Articles

Back to top button