Today Trending Newsদেশনিউজ

আগামীকাল চলবে ট্রেন, বুকিং আজই, জানুন রেলের ৭ টি গুরুত্বপুর্ন ঘোষণা

×
Advertisement

করোনা ভাইরাস জনিত কোভিড ১৯-এর সংক্রমণ রোধে এতদিন বন্ধ ছিল যাত্রীবাহী রেল পরিষেবা। এবার প্রায় দুই মাস পর মঙ্গলবার থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু করবে ভারতীয় রেল। সোমবার বিকেল চারটা থেকে প্রথম ধাপে ১৫ জোড়া ট্রেনের টিকিট বুকিং দেওয়া শুরু করবে ভারতীয় রেল ক্যাটারিং এন্ড ট্যুরিজম কর্পোরেশন (আইআরটিসি)-এর সহায়ক সংস্থা অনলাইন টিকিট বাহিনী। রেলের আধিকারিকরা জানিয়েছেন, যাত্রীবাহী ট্রেন পুনরায় চালু করার ফলে যারা ট্রেন বুকিং করেও আটকে পড়েছিল তাদের ভ্রমণের অনুমতি দেওয়া হবে। যাঁদের কাজে ফিরে যেতে হবে এবং লকডাউন কারণে আটকে আছেন তাদের জন্যও এই পরিষেবা।

Advertisements
Advertisement

আগামীকাল চালু হওয়া রেলের যাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ কয়েকটি তথ্য-

Advertisements

● নিউদিল্লি থেকে এই ১৫ টি ট্রেন ডিব্রুগড়, আগরতলা, হাওড়া, পাটনা, বিলাসপুর, রাঁচি, ভুবনেশ্বর, সেকান্দারবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, তিরুবনন্তপুরম, মদগাঁও, মুম্বই সেন্ট্রাল, আহমেদাবাদ এবং জম্মু তবির মধ্যে চলাচল করবে।

Advertisements
Advertisement

● এই ট্রেনগুলি প্রিমিয়াম রাজধানী ট্রেনগুলির মতো একই ভাড়া কাঠামোযুক্ত কেবলমাত্র এসি কোচ থাকবে। ট্রেনগুলির মধ্যে এসি ১, এসি ২ এবং এসি ৩ শ্রেণির কামরা থাকবে। ট্রেনগুলি প্রধান প্রধান প্রধান কয়েকটি স্টেশনে দাঁড়াবে।

● শুধুমাত্র অনলাইনে টিকিট দেওয়া হবে এবং রেল স্টেশনের টিকিট বুকিং কাউন্টারগুলি বন্ধ থাকবে। প্ল্যাটফর্মের টিকিট সহ কোনও কাউন্টার টিকিট দেওয়া হবে না।

● কেবল বৈধ কনফার্ম টিকিটযুক্ত যাত্রীদের রেলস্টেশনগুলিতে প্রবেশের অনুমতি দেওয়া হবে। স্বাস্থ্য পরীক্ষার জন্য যাত্রীদের হাতে সময় নিয়ে স্টেশনে পৌঁছতে বলা হতে পারে।

● ট্রেনের যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক হবে। এই ট্রেনে কেবল শীতাতাপ নিয়ন্ত্রিত (এসি) কোচ থাকবে এবং প্রিমিয়াম রাজধানী ট্রেনগুলির সমান ভাড়া নেওয়া হবে।

● স্টেশনে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা হবে এবং কোভিড ১৯-এর লক্ষণ না থাকলে তবেই তাদের যাতায়াত করার অনুমতি দেওয়া হবে।

● এই ট্রেনগুলিতে কোনও পেন্ট্রি পরিষেবা থাকবে না।

● প্রবীণ নাগরিকদের ট্রেনে উঠতে দেওয়া হবে কিনা সে বিষয়ে এখনও স্পষ্ট কিছু জানানো হয়নি।

Related Articles

Back to top button