জীবনযাপন

অপেক্ষা আর কিছুদিন, জেনে নিন কেমন যাবে ২০১৯ এর দুর্গোৎসব!



ভারত বার্তা ডেস্ক : সামনে আসছে আশ্বিন মাস শরৎ কাল, তার মানে আসছে বাঙালির মহা পার্বন দুর্গা পুজো। আমরা এই দিন টার জন্যে অপেক্ষা করে থাকি সারা বছর। বছরের প্রথমে কোন বাঙালি পরিবারে ক্যালেন্ডার আসা মানেই এক নজরে চোখ বুলিয়ে নেওয়া কবে দুর্গা পুজো। দুর্গা পুজোর দিন সময় ঠিক হলেই শুরু হয়ে যায় বাঙালির মহা পার্বণ দুর্গাপূজো। এই অপেক্ষাকে যেন আরও উস্কে দেয় মহালয়া। কাশ, শিউলি ফুল একসঙ্গে জানান দিতে আসে আমাদের মা আসছে।

বাঙালি শাস্ত্র মতে প্রত্যেক টা বছর মা কিছু না কিছু বাহনে চরে আসেন। যার কিছু ফলাফল থাকে বলে মনে করা হয়। তাহলে আমরা জেনে নি ২০১৯ সালে মা দুর্গা কিসে আসবেন আর কিসে যাবেন এবং ২০১৯ সালের দুর্গা পুজোর সময় সাপেক্ষ।

বিরেন্দ্র কিশোর ভদ্রের গলায় মহালয়া না শুনলে বাঙালির মহালয়ার দিন কিছুতেই শুরু হবে না। এবার বছর এই দিনটি পরেছে ২৯শে সেপ্টেম্বর। কয়েক এই দিন থেকে বাঙালির সবচেয়ে বড় উৎসবে কাউন্ডাউনের শুরু।

এইবার দুর্গা পুজো মহাষষ্টি পরেছে ৪ই অক্টোবর। শাস্ত্রের মতে সেদিন দেবীর আগমন হচ্ছে ঘোড়ায়। অর্থাৎ এবছর মা দুর্গা আসছে ঘোড়ায় চরে। পঞ্জিকা মতে এর ফল ছত্রভঙ্গ। তিথিতে বলছে দেবীর ঘোড়ায় আগমন খুব একটা শুভ নয়। তাই ঝড় বৃষ্টি একটা আশঙ্কা থেকেই যাচ্ছে।

এই বছর দুর্গা পুজো শুরু হচ্ছে বৃহস্পতিবার থেকে মঙ্গলবার অবদি। ৩রা অক্টোবর বৃহস্পতিবার মহা পঞ্চমী। ৪ঠা অক্টোবর শুক্রবার মহা ষষ্টি। ৫ই অক্টোবর শনিবার মহা সপ্তমী। মহা অষ্টমী পরেছে ৬ই অক্টোবর রবিবার। মহা নবমী পরেছে ৭ই অক্টোবর সোমবার ও বিজয় দশমী হচ্ছে ৮ই অক্টোবর মঙ্গলবার।

বিয়ের পর স্বাস্থ্য ভালো রাখার সহজ উপায়!

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button